Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে আলাদা আইন করা উচিৎ


৯ জুলাই ২০১৮ ২১:৩১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নারী, তৃতীয় লিঙ্গ এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে নিতে রাষ্ট্রের আলাদা আইন করা উচিৎ বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

সোমবার (৯ জুলাই) কমিউনিটি ফোরাম অব বাংলাদেশের কেন্দ্রীয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন।

রিয়াজুল হক বলেন, প্রত্যেক মানুষের ব্যক্তি স্বাধীনতা একটি সাংবিধানিক অধিকার, রাষ্ট্রের দ্বায়িত্ব সেটা নিশ্চিত করা। এইচআইভি পজিটিভ বা এইডস আক্রান্ত বা ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা দরকার। সরকারের পাশাপাশি সমাজের সব স্তরের মানুষকেই এগিয়ে আসতে হবে।

সিডসেল ব্লেকেন বলেন, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর স্বাস্থ্য ও জীবনমান উন্নয়নের প্রধান অন্তরায় বৈষম্য ও কুৎসাভীতি। এসব দূর করতে সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

‘কেউ পিছিয়ে থাকবে না’ বৈশ্বিক শ্লোগানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ বাস্তবায়নে সরকারের সঙ্গে তাল মিলিয়ে সর্বস্তরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত, অধিকার সচেতনতা তৈরি এবং ঝুঁকি কমাতে ৬টি বিশেষায়িত (ট্রান্স জেন্ডার, অভিবাসী, পিএলএইচআইভি, এমএসএম, এফএসডব্লিউ, পিডব্লিউআইডি) জনগোষ্ঠীকে সঙ্গে নিয়ে কাজ করছে কমিউনিটি ফোরাম অব বাংলাদেশ।

সারাবাংলা/জেএ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর