Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাহোরের নিরাপত্তা জোরদার, নওয়াজকে জেলে নেওয়া হবে হেলিকপ্টারে


১৩ জুলাই ২০১৮ ১৫:০৩

|| আন্তর্জাতিক ডেস্ক ||

যুক্তরাজ্য থেকে পাকিস্তানের উদ্দেশে রওনা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) এর নেতা নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ। বৃহস্পতিবার (১২ জুলাই) লন্ডন থেকে একটি বিমানে করে রওনা দেন তারা। পরে আবুধাবিতে যাত্রাবিরতি নেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই২৪৩ ফ্লাইটে করে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তাদের। ধারণা করা হচ্ছে, শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যা সোয়া ছয়টার মধ্যে তাদের বহনকারী বিমানটি লাহোর বিমানবন্দরে অবতরণ করবে।

ডন আরও জানাচ্ছে, পাকিস্তানের মাটিতে পৌঁছামাত্রই তাদের গ্রেফতার করা হবে। এরপর সেখান থেকে হেলিকপ্টারে করে তাদেরকে ইসলামাবাদের আদিয়ালা জেলে নিয়ে যাওয়া হবে।

বৃহস্পতিবার পাকিস্তানের জিও টিভি তাদের খবরে বলেছে, নিরাপত্তার কথা বিবেচনায় রেখে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত নওয়াজ ও মরিয়মকে বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে কারাগারে নিয়ে যাওয়ার আবেদন করেছে দেশটির জাতীয় জবাবদিহি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) দলের সমর্থকদের প্রতিবাদ বিক্ষোভ এড়াতে এ আবেদন অনুমোদন করেছে দেশটির সরকার।

নওয়াজের দেশে ফেরার খবরে লাহোরে ব্যাপক নিরাপত্তা জোরদার করেছে স্থানীয় প্রশাসন। শহরটিতে অতিরিক্ত ১০ হাজার পুলিশ মোতায়েনের পাশাপাশি বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করে গত সপ্তাহে পাকিস্তানের একটি আদালত নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়। সেই সঙ্গে মরিয়মের স্বামী ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত সফদারকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। আত্মসমর্পণের জন্য তাদেরকে ১০ দিনের সময় বেঁধে দেওয়া হয়।

বিজ্ঞাপন

পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। আগামী ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন। আদালত তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজকে আজীবনের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা করায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

গত বুধবার লন্ডনে এক জনসভায় নওয়াজ বলেন, ‘এক সময় আমরা প্রায়ই বলতাম রাষ্ট্রের ভেতর রাষ্ট্র, এখন এটা রাষ্ট্রের উপর রাষ্ট্র। যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি।’ ধারণা করা হচ্ছে, বর্তমানে ক্ষমতায় থাকা দলীয় সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর