Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদুল আজহা, তাই পেঁয়াজে বাড়ছে ঝাঁজ- মসলায় ঘ্রাণ


১৪ জুলাই ২০১৮ ১০:০৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আসছে ঈদুল আজহা। আর মাত্র এক মাস। এরই মধ্যে ঈদকে কেন্দ্র করে বাড়তে শুরু করেছে দ্রব্যমূল্য। পেঁয়াজের দাম আবারো ঊর্ধ্বমুখী। বাড়ছে রসুন, আদা ও শুকনো মসলার দাম। বেড়েছে কাঁচা মরিচের দাম। গেল রমজান মাসে গড়ে ৪০ টাকা কেজিতে বিক্রি হয়েছে কাঁচা মরিচ, এখন বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে।

কমেছে কেবল শাক-সবজির দাম। নাগালের বাইরে মাছ, মাংস ও ডিমের বাজার। চালের বাজার স্থিতিশীল, গত সপ্তাহে দাম যেমন ছিল, এখনো তেমনই।

রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কারওয়ান বাজার ঘুরে শুক্রবার (১৩ জুলাই) দেখা যায়, পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজের দাম ৩২ থেকে ৩৩ টাকা। পেঁয়াজের পাইকারি বিক্রেতা সেকান্দর সারাবাংলাকে বলেন, গত সপ্তাহের তুলনায় কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। কোররবানির জন্য পেঁয়াজের আমদানি কমেছে। ভারতীয় বাজারে পেঁয়াজের দাম বাড়ায় এর প্রভাব পড়েছে দেশের বাজারেও।

দীন ইসলাম নামে আরেক বিক্রেতা বলেন, ভারতীয় পেঁয়াজ এখন ৩২ থেকে ৩৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ২৮ থেকে ৩০ টাকা দরে।

গত সপ্তাহে চায়না রসুন ৩৮ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হলেও এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৪২ টাকা কেজিতে। দাম বেড়েছে এলাচি, দারুচিনি ও জিরার।

কাওরান বাজারের মায়ের দোয়া স্টোরের এক কর্মচারী জানান, গত সপ্তাহে যে এলাচি ১ হাজার ৭শ’ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১ হাজার ৮শ’ টাকায়। এলাচি বিক্রি হয়েছে ২ হাজার টাকা কেজি, এই সপ্তাহে বিক্রি হচ্ছে ২ হাজার ২শ’ টাকায়। জিরার দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা, এখন বিক্রি হচ্ছে ৩৩০ থেকে ৩৫০ টাকা দরে।

বিজ্ঞাপন

এদিকে, কেজিতে ১শ’ টাকা ছাড়িয়েছে কাঁচা মরিচের দাম। আকার ভেদে বিক্রি হচ্ছে ১২০ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে দাম বেড়েছে কাঁচা মরিচের। আর ঈদুল ফিতরের এক সপ্তাহ পর থেকেই বাড়তে শুরু করে কাঁচা মরিচের দাম।

হাতের নাগালে রয়েছে সবজি। বেগুন ৪০, পটল ৩০, টমেটো ৮০, শসা ৩০, বরবটি ৩০, ঢেঁড়শ ৩০, চিচিঙ্গা ৩০, পেঁপে ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে ভালো মানের এক পাল্লা (৫ কেজি) শসা মিলছে ১শ’ টাকায়।

খাসির মাংস ৭২০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস ৪৮০ টাকা ও ব্রয়লার মুরগি ১৪৫ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর পাকিস্তানি মুরগির দাম ২৭০ কেজি। আর ডিম বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা ডজন। হালি ২৫ থেকে ৩০ টাকা।

সারাবাংলা/ইএইচটি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর