Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সঞ্জু : কতটা বায়াসড কতটা বাস্তব?


১৫ জুলাই ২০১৮ ১১:১৭

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

সিনেমা বলতে যা বোঝানো হয় ‘সঞ্জু’ ঠিক তেমনি একটি প্যাকেজ। দর্শক ধরে রেখে আলোচনা তৈরি করার সব উপাদানই আছে ছবিটিতে। সঞ্জয় দত্তের জীবনী থেকে বানানো এই ছবি সেই সঙ্গে ব্যবসাও করেছে ধুন্ধুমার। মুক্তির পর থেকে তাই রণবীরের অভিনয়, রাজকুমার হিরানির নির্মাণ নিয়ে তুমুল আলোচনা। এবার শুরু হলো বিতর্কও।

‘সঞ্জু’ ছবিতে গল্পবলার ধরণ নিয়ে প্রথম অভিযোগ তোলেন ভারতের গণমাধ্যম কর্মীরা। তারা বলছেন, সঞ্জয় দত্তকে বড় করতে গিয়ে সাংবাদিকদের ছোট করে দেখিয়েছেন ছবির পরিচালক রাজকুমার হিরানি। সেই সঙ্গে একজন অপরাধীকে ‘মহান’ করে তোলাটা কতোটা যুক্তিসঙ্গত সেই প্রশ্নও রেখেছেন তারা।

সংবাদকর্মীদের সঙ্গে সুর মিলিয়েছেন মুম্বাই পুলিশের প্রাক্তন একজন কমিশনারও, যিনি বর্তমানে কেন্দ্রিয় মন্ত্রী। সঞ্জয়ের মামলার সঙ্গে সম্পৃক্ত সাবেক এই পুলিশ সদস্য ‘সঞ্জু’কে বলেছেন ‘অনুচিত’ সিনেমা।

সংবাদকর্মী ও সাবেক পুলিশ কমিশনারের পর হিরানির সমালোচকের তালিকায় যোগ দিয়েছেন রাষ্ট্রিয় স্বয়ংসেবক সংঘের মুখপাত্র ‘পাঞ্চজন্য’ও। ধর্মীয় উগ্রপন্থীদের এই পত্রিকার সম্পাদকীয়তে লেখা হয়েছে সঞ্জয় দত্তের অপরাধ জীবনের লম্বা ফিরিস্তি। একরকম কঠোর ভাষায় আক্রমণ করা হয়েছে সঞ্জয়ের ব্যক্তিজীবনকেও।

পত্রিকাটির ভাষ্যমতে, পরিচালক রাজকুমার হিরানি অন্ধকারজগতের একজন ডনকে মহিমান্বিত করে তুলে ধরেছেন। সেই সঙ্গে ছেঁটে ফেলেছেন তার সব দোষ-ত্রুটি।

এই প্রতিবেদন প্রকাশের পর অবশ্য কড়া ভাষায় প্রতিবাদ করেছে দত্ত পরিবারও। সঞ্জয়ের বোন প্রিয়া দত্ত বলেছেন, ‘আরএসএস ভালো কাজগুলোরই কেবল সমালোচনা করে। সঞ্জয় একজন রোল মডেল। আমি বুঝতে পারছিনা তারপরও কেন এতো বিতর্ক!’

বিজ্ঞাপন

বিতর্কের একটা বড় কারণ অবশ্য রাজকুমার হিরানি স্বয়ং। কারণ পর্দায় তিনি সঞ্জয়কে দেখিয়েছেন দোষ-ত্রুটিহীন একজন মানুষ হিসেবে। আর তার অপরাধের জন্য দোষী করেছেন বিভিন্ন মানুষ আর পরিস্থিতিকে। একারণে ছবিটি মুক্তির পরই বৃটিশ দৈনিক গার্ডিয়ান লিখেছিলো, সঞ্জু একটি বায়াসড বায়োপিক সিনেমা।

গার্ডিয়ান প্রশ্ন তুলেছিল, বায়োপিক তৈরির এই কৌশল নিয়েও! বিশেষ করে সঞ্জয়ের জীবনের স্পর্শকাতর বিষয়গুলো ছেটে বাদ দেয়ায় আর সব চিত্রসমালোচকদের মতো বেশ অবাক হয়েছিল তারা। তাদের মতে, বায়োপিক নির্মাণের মূল ব্যাকরণ থেকে উল্টো পথে হেঁটেছেন ছবিটির নির্মাতা।

তবে বিতর্ক যতোই হোক রাজকুমার হিরানির ছবিটি আয়ের দিক থেকে বেশ সফল। এবছরের সবচেয়ে হিট সিনেমা ধরা হচ্ছে এটিকে। চলচ্চিত্রের বাজার বিশ্লেষকরা বলছেন, বিতর্ক যতো বাড়বে ছবিটির আয়ও ততো বাড়বে। সেই অর্থে এই বিতর্ক হিরানির জন্য এসেছে ‘শাপেবর’ হয়ে।

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর