Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাঝে মাঝে রশি ধরে টান দেবেন’


১৭ জুলাই ২০১৮ ১৪:১১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: যেসব পুলিশ সদস্য বাড়াবাড়ি করেন তাদের লাগাম টেনে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম রেঞ্জে দায়িত্ব নেওয়া নতুন উপ-মহাপরিদর্শক (ডিআইজি) খন্দকার গোলাম ফারুক।

দায়িত্ব গ্রহণের পর মঙ্গলবার (১৭ জুলাই) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ডিআইজি। এসময় তিনি বলেন, ‘আমরা (পুলিশ) জনগণের সেবক এটা অনেক সময় মুখে বলি, কিন্তু কাজে করি না। আমি সাংবাদিকদের কাছে সগযোগিতা চাই যাতে কাজে জনগণের সেবক হতে পারি। এসপি-ডিআইজি হয়ে গেলে, বড় পদে গেলে আমরা যে জনগণের সেবক, এটা অনেকেই ভুলে যান। সেজন্য সাংবাদিক ভাইদের লিখে সেটা স্মরণ করিয়ে দিতে হবে। মাঝে মাঝে রশি ধরে টান দেবেন। যারা বাড়াবাড়ি করেন তাদের লাগাম টেনে ধরা সাংবাদিকদের দায়িত্ব।’

মতবিনিময় অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন গত রোববার দায়িত্ব নেওয়া চট্টগ্রাম বিভাগে পুলিশের এই শীর্ষ কর্মকর্তা।

প্রশ্নোত্তরে ডিআইজি দায়িত্ব গ্রহণের পর অগ্রাধিকার ভিত্তিতে তিনটি কাজের কথা উল্লেখ করেন। সেগুলো হচ্ছে, শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন, মাদক নিয়ন্ত্রণ এবং পুলিশের মধ্যে শৃঙ্খলা আনা।

ডিআইজি বলেন, সামনে নির্বাচন। নির্বাচনের আগে যাতে কোন কুচক্রীমহল যাতে মাথাচাড়া দিতে না পারে, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ যাতে মাথাচাড়া দিতে না পারে, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে যাকে নির্বাচন করতে পারি সেটা নিশ্চিত করব।

‘মাদকের ভয়াবহতা কিভাবে নিয়ন্ত্রণে আনা যায় সেটা নিয়ে কাজ করব। আর আমার অধীন সব জেলার পুলিশের মধ্যে শৃঙ্খলা এনে যাতে এসব যুদ্ধে জয়ী হতে পারি সেটা নিশ্চিত করব।’

প্রশ্ন ছিল, সাম্প্রতিক সময়ের আলোচিত ঘটনা শিক্ষানবিশ আইনজীবী সমর কৃঞ্চ চৌধুরীকে গ্রেফতার করে অস্ত্র ও ইয়াবা মামলা ফাঁসানো এবং বোয়ালখালী উপজেলার দক্ষিণ সারোয়াতলী গ্রামে লন্ডনপ্রবাসী সঞ্জয় দাশের প্ররোচনায় তার পক্ষে জায়গাজমি দখলে পুলিশ সদস্যদের জড়িত হওয়ার বিষয়টি তদন্ত করা হবে কি না ? অভিযুক্ত বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিমাংশু কুমার দাশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না ?

জবাবে ডিআইজি বলেন, ‘বিষয়টি আমি জানতাম না। এখন যখন জেনেছি আমি অবশ্যই তদন্ত করব। আমি এসপির সঙ্গে কথা বলে এই বিষয়ে বিস্তারিত জেনে নেব। এছাড়া ক্ষতিগ্রস্ত পক্ষ আমাকে যদি অভিযোগ করেন, সেটার ভিত্তিতেও তদন্ত হতে পারে। প্রয়োজনে ম্যান টু ম্যান কথা হবে।’

প্রসঙ্গত গত ২৭ মে চট্টগ্রাম নগরীর লালদিঘীর পাড় থেকে শিক্ষানবিশ আইনজীবী সমর কৃঞ্চ চৌধুরীকে আটক করে বোয়ালখালী থানা পুলিশ। পরে বোয়ালখালী উপজেলার দক্ষিণ সারোয়াতলী গ্রামে তার ঘর থেকে ইয়াবা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে দাবি করে তাকে দুটি মামলায় গ্রেফতার দেখায় পুলিশ। ষাটোর্ধ্ব আইনজীবীকে অস্ত্র ও ইয়াবা মামলায় গ্রেফতারের ঘটনা নিয়ে তোলপাড়ের মধ্যে সমরের মেয়ে অলকানন্দা চৌধুরী অভিযোগ করেন, তাদের গ্রামের লন্ডনপ্রবাসী সঞ্জয় দাশের প্ররোচনায় তখনকার ডিআইজি এস-এম মনিরুজ্জামানের নির্দেশে পুলিশ এই সাজানো ঘটনা ঘটিয়েছে। এই নিয়ে ব্যাপক প্রতিবাদের মুখে সরিয়ে নেওয়া হয় ডিআইজি মনিরুজ্জামানকে। গত রোববার থেকে দায়িত্বে আসেন খন্দকার গোলাম ফারুক।

মতবিনিময় সভায় ডিআইজি অফিস ঘিরে একটি দালাল চক্র সক্রিয় থাকা এবং ৩০-৩৫ লাখ টাকায় থানার ওসি বদলি সংক্রান্ত প্রশ্নেরও জবাব দেন এই কর্মকর্তা।

তিনি বলেন, ‘ছাগল নাচে খুঁটির জোরে। আমি নিজে যদি ঠিক থাকি, তাহলে কোন চক্র আমাকে নিয়ন্ত্রণ করতে পারবে না। আমি স্বচ্ছতার সঙ্গে কাজ করব। কথা দিচ্ছি, ডিআইজি অফিসে কোন সিন্ডিকেট-চক্র থাকবে না।’

ইয়াবার প্রবেশপথ টেকনাফসহ কক্সবাজার জেলার বিভিন্ন থানায় ঘুরেফিরে একই কর্মকর্তা ওসি পদে আসার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমার চাকরিজীবনে আমি কখনো একজন অফিসারকে একই স্টেশনে দুইবার পোস্টিং দিইনি। এখানেও (কক্সবাজার) একই ব্যক্তি বারবার একই স্টেশনে কারা আছেন সেটা দেখব। মাদকের সঙ্গে কোন পুলিশের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেব।’

মিট দ্য প্রেস অনুষ্ঠানে চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমউদ্দিন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বক্তব্য রাখেন।

এসময় চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ রেজাউল মাসুদ, মশিউদ্দৌলা রেজা ও একেএম এমরান ভূঁইয়া, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর