Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্দিষ্ট নীতিমালার মধ্যেই হজে যেতে হবে: ধর্ম সচিব


১৭ জুলাই ২০১৮ ১৫:০৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: নির্দিষ্ট নীতিমালার মধ্যেই হজ যাত্রীরা সৌদি আরবে যেতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান।

মঙ্গলবার (১৭ জুলাই) সচিবালয়ে বেশকিছু হজ এজেন্সির সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সচিব বলেন, এ বছর সৌদিতে হজ নীতিমালায় কড়াকড়ি আরোপ করা হয়েছে। ফলে, নির্ধারিত শিডিউলেই বিমানের টিকিট কাটতে হয়। সবমিলিয়ে নীতিমালার মধ্যেই থাকতে হবে। হাবকে বিপদে ফেলা নয় বরং আমরা তাকে সহযোগীতা করতে চাই।

অন্যদিকে, সচিবের সঙ্গে বৈঠক শেষে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) এর প্রেসিডেন্ট আব্দুল সোবহান বলেন, দুই বছর আগে নিবন্ধন করা অনেকেই মারা গেছেন, কেউ কেউ অসুস্থ্য হয়ে পড়েছেন। কেউবা দরিদ্র হয়ে গেছেন। এসব হাজীদের জায়গায় রিপ্লেসমেন্ট করলে অনেক হাজী হজে যেতে পারবেন।

চলতি বছর ১৪৪টি হজ এজেন্সির অনিয়মের কারণে সাড়ে ২৬ হাজার হজযাত্রীর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। তাদের মধ্যে সাড়ে ১৩ হাজার জনকে বদলি কোটায় হজে পাঠানোর চেষ্টা করছে ৮৮টি এজেন্সি। এসব এজেন্সি ১২ হাজার ৯৪৯ হজযাত্রীর বিমান টিকিট নিশ্চিত না করায় তাদের হজে যাওয়া নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে।

অভিযোগ উঠেছে, চিহ্নিত এসব এজেন্সি হজযাত্রী রেজিস্ট্রেশনের সময় ভুয়া নাম এন্ট্রি করে রেখেছিল। এখন তারা এন্ট্রি করা নামের হজযাত্রী অসুস্থ হয়ে পড়েছে কিংবা মারা গেছে জানিয়ে বা নিকটাত্মীয় দেখিয়ে অন্য হজযাত্রীদের পাঠানোর চেষ্টা করছে। এখনো তাদের বিমান টিকিট নিশ্চিত করা হয়নি।

অভিযোগ আছে হজের সময় হাজীদের জিম্মি করে মানব পাচারের জন্যই বদলি কোটা বাড়ানোর দাবি করে হজ এজেন্সিগুলো। তবে, সৌদি সরকারের কড়াকড়ির কারণে এবার বদলি কোটা বাড়াতে পারছে না ধর্ম মন্ত্রণালয়। গত বছরও বদলি কোটায় হজে গিয়ে ফিরে আসেননি ১৮৩ হজযাত্রী। এ জন্য ৪৩টি হজ এজেন্সিকে সৌদি সরকার কালো তালিকাভুক্ত করে নিষিদ্ধ করেছে।

ধর্ম মন্ত্রণালয় এজেন্সির মাধ্যমে হজের জন্য রেজিস্ট্রেশন করা কোনো হজযাত্রী মারা গেলে কিংবা গুরুতর অসুস্থ হলে তার সন্তান ও স্বামী-স্ত্রীর ক্ষেত্রে চার শতাংশ বদলি হজের কোটা সংরক্ষণ করে আসছে। চলতি বছরও এ কোটা সংরক্ষিত আছে।

সারাবাংলা/এএইএইচ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর