Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বড়’ সমাবেশের প্রস্তুতি বিএনপির


২০ জুলাই ২০১৮ ১২:৪৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ করার জন্য গত পাঁচ মাসে অসংখ্যবার অনুমতি চেয়েছে বিএনপি। কিন্তু কিছুতেই মিলছিল না পুলিশের অনুমতি। অবশেষে অনুমতি পেয়েছে তারা। আর এ অনুমতি পাওয়ার পর ‘বড়’ সমাবেশ করার প্রস্তুতি নিয়েছে দলটি।

আর মাত্র ৩ ঘণ্টা পর আজ (শুক্রবার) বিকেল ৩টায় নয়াপল্টন কার্যালয়ের সামনে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে তারা।

শুক্রবার (২০ জুলাই) সকাল ১১টায় নয়াপল্টন কার্যালয়ে গিয়ে দেখা যায়, কার্যালয়ের সামনের সড়কে বিদ্যুত ও ল্যাম্পপোস্টের খুঁটিতে ২০টির অধিক মাইক লাগানো হয়েছে। বাকি মাইকগুলো লাগানোর কাজ করছেন কর্মীরা। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে প্রায় অর্ধশত মাইক লাগানো হবে।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ সারাবাংলাকে জানান, নয়াপল্টন কার্যালয়ের  সামনের সড়কের পূর্বে দিকে পল্টন মসজিদ এবং পশ্চিম দিকে ঢাকা ব্যাংক ভবন পর্যন্ত মাইক লাগানোর মৌখিক অনুমতি পেয়েছে। অনুমোদিত এই জায়গাটুকুই সমাবেশের জন্য ব্যবহার করতে পারবে তারা।

এদিকে মাত্র ২৪ ঘণ্টা আগে সমাবেশের অনুমতি পেলেও বড় ধরনের লোক সমাগম প্রত্যাশা করছে বিএনপি। দীর্ঘদিন পর সমাবেশ করার অনুমতি কাজে লাগাতে চায় দলটি। খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের নেতা-কর্মী, সমর্থকদের ‘বিশাল’জমায়েতের মাধ্যমে সরকারকে বিশেষ বার্তা দিতে চায় বিএনপি।

এ প্রসঙ্গে আব্দুস সালাম সারাবাংলাকে বলেন, ‘অনুমতি পাওয়ার পর ফোন করে বিএনপির সব ইউনিটের দায়িত্বশীল নেতাদের জানিয়ে দেওয়া হয়েছে। আশা করছি, বড় সমাবেশই করতে পারব আমরা।’

তবে সমাবেশের অনুমতি পেলেও সময় স্বল্পতার কারণে মঞ্চ তৈরির সুযোগ পায়নি বিএনপির। ফলে খোলা ট্রাকের ওপর দাঁড়িয়েই দলের শীর্ষ বক্তৃতা দেবেন বলে সারাবাংলাকে জানিয়েছেন বিএনপির  সহ-সাংগঠনিক সম্পাদক তাইফুল ইসলাম টিপু।

এদিকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সম্ভব্য পরিস্থিতি মোকাবিলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কয়েকশ সদস্য মাঠে থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন ডিএমপির গণমাধ্যম শাখার উপ কমিশনার মাসুদুর রহমান।

তিনি জানান, কিছু শর্ত বেঁধে দিয়ে ডিএমপি সমাবেশ করার অনুমতি দেয় বিএনপিকে। সেই সব শর্ত মেনে দলটিকে সমাবেশ করতে হবে।

শর্তগুলোর মধ্যে রয়েছে বিকেল ৫টার মধ্যেই সমাবেশ শেষ করতে হবে। লাঠি, বাঁশ, ছুরি, কাঁচি, বিস্ফোরক দ্রব্য মিছিলে ব্যবহার করা বা সমাবেশে নেওয়া যাবে না। সমাবেশ চলাকালীন রাস্তা দখল করে নেতাকর্মীরা দাঁড়াতে পারবে না। বিএনপির নেতা কর্মীরা কোন ফৌজদারি অপরাধে জড়ালে পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে।

পুলিশের রমনা বিভাগের উপ কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার সারাবাংলাকে বলেন, ‘বিএনপি বা তার অঙ্গ সংগঠন সমাবেশ ডেকেছে, তারা সমাবেশ করবে। সমাবেশের নামে কেউ বিশৃঙ্খলা করলে পুলিশ আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।’

এক প্রশ্নের জবাবে মারুফ হোসেন সরদার বলেন, ‘সমাবেশ উপলক্ষে কোনো সড়কে যান চলাচল বন্ধ থাকবে না।’

সারাবাংলা/এজেড/একে

আরও পড়ুন

বিএনপির সমাবেশ কেন্দ্র করে মাঠে থাকবে কয়েকশ পুলিশ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর