Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় সংলাপের আহ্বান জানিয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী


২০ জুলাই ২০১৮ ১৫:৫৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণের জন্য অবিলম্বে জাতীয় সংলাপের আয়োজন করতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম। শুক্রবার (২০ জুলাই) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

কাদের সিদ্দিকী বলেন, দেশে সুস্থ রাজনীতি এবং সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে আওয়ামী লীগ এবং বিএনপি থকে সমদূরত্বে অন্য সবাইকে নিয়ে একটি অর্থবহ জাতীয় ঐক্যের চেষ্টা করছি। সে জাতীয় ঐক্য বিএনপির জোটে ভিড়ে অথবা বিএনপির নেতৃত্বে নয়। এই ঐক্যে জামাতের স্থান হবে না। জাতীয় ঐক্য হবে প্রবীণ নাগরিক খ্যাতিমান চিকিৎসক অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ও অন্যতম সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে।

তিনি বলেন, বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণের জন্য অবিলম্বে জাতীয় সংলাপের প্রয়োজন। জাতীয় সংলাপের উদ্যোগ নেয়ার জন্য আমি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি। আমাদের এই জাতীয় ঐক্য আগামী নির্বাচন সংবিধান সম্মত হলে অবশ্যই নির্বাচনে অংশগ্রহণ করবে।

তিনি আরো বলেন, বর্তমান সংকট থেকে উত্তরণের লক্ষ্যে কৃষক শ্রমিক জনতা লীগের বক্তব্য হচ্ছে, সরকারি প্রভাবমুক্ত জাতীয় নির্বাচনের উপায় নির্ধারণে সকল দল মত ও শ্রেণী পেশার মানুষের সঙ্গে জাতীয় সংলাপের প্রয়োজন। এতে দেশবাসীর অনেক উৎকন্ঠার অবসান হবে। নির্বাচন কমিশনকে সংস্কার করে সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা, জাতীয় নির্বাচনে কর্তৃত্বসহ সেনাবাহনী মোতায়েন ও সর্বোপরি মানুষের ইচ্ছায় দেশ পরিচালিত হোক এটাই কৃষক শ্রমিক জনতা লীগের প্রত্যাশা।

বিজ্ঞাপন

আগামীতে দেশ পরিচালনা সম্পর্কে বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, আমরা চাই সরকারি প্রভাবমুক্ত অবাধ, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশবাসীর কাছে গ্রহণযোগ্য নির্বাচিতরা সরকার চালাবে। আর সংখ্যাগরিষ্ঠ দল-জোট-মোর্চা-ফ্রন্ট-নীতি-নির্ধারণ এবং সরকার পরিচালনা করবে। কোনো ব্যক্তি একই সঙ্গে সরকার বা দলীয় পদে থাকতে পারবেন না। বিশেষ করে কোনো ব্যক্তি কখনো একইসঙ্গে দলীয় ও সরকারপ্রধান থাকতে পারবেন না। তাছাড়া একনাগাড়ে দুইবারের বেশি মন্ত্রী, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি হতে পারবেন না।

তিনি বলেন, আমরা যে জাতীয় ঐক্য করতে যাচ্ছি সেই ঐক্য জনগণের ম্যান্ডেট নিয়ে সরকার গঠনের সুযোগ পেলে ঐক্যজোটের প্রধান থাকবেন অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী আর রাষ্ট্রপ্রধান হবেন সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

তিনি আরো বলেন, ইদানীং চারিদিকে জাতীয় ঐক্যের সুবাতাস বইছে কোনো সন্দেহ নেই। আমাদের দল শুরু থেকেই অবশ্যম্ভাবী জাতীয় ঐক্যের প্রয়োজনীয়তা অনুভব করে আসছে। তবে বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক মাহী বি চৌধুরীর জাতীয় ভারসাম্য প্রশ্নে বিএনপির কাছে ১৫০ আসন দাবি করেছে। বিকল্পধারার পক্ষে তিনি সেট করতেই পারেন। কিন্তু বিএনপির সঙ্গে সিট ভাগাভাগি আর আপামর দেশবাসীর কাঙ্খিত জাতীয় ঐক্য এক কথা নয়।

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, বাংলার মানুষ স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চায়। আমি মুক্তিযোদ্ধা হিসেবে রণাঙ্গনে এমনি স্বপ্ন দেখতাম। দেশ স্বাধীন হওয়ার পর এতটি বছর পরেও দেশের জন্য স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই। হাতুড়ি দিয়ে পিটিয়ে মেরুদন্ড ভেঙে দেওয়া, শিক্ষকদের এমপিও দাবিতে রাস্তায় নামা, কোট সংস্কার নিয়ে সাধারণ ছাত্রদের ওপর ছাত্রলীগের হামলা, এমনকি শিক্ষকরাও পর্যন্ত ছাত্রলীগের হাত থেকে রেহাই পাচ্ছেন না। স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধুর দেশে তার কন্যার শাসনামলে এমন দৃশ্য আশা করা যায় না। এক সময় ছাত্রলীগ জনগণের সেবায় নিয়োজিত থাকতো। ছাত্রলীগ নিয়ে অহঙ্কার করতো মানুষ। এখন ঘৃণা করে। তাই প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাবো আপনার সোনার ছেলেদের থামান। না হয় বুমেরাং হবে। ক্ষমতা কারো জন্য চিরস্থায়ী নয়।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, কিছু কিছু জিনিস আছে, কথা আছে, যা বিশ্বাস করার মতো নয়। সত্তরোর্ধ্ব প্রধানমন্ত্রীকে এতিমের টাকা চুরির অপবাদে কারাগারে রাখা যা দেশের মানুষ বিশ্বাস করেনি, অন্যদিকে শিক্ষামন্ত্রী বলেছেন, মন্ত্রীরা চোর। বিদেশি বন্ধুদের সোনা চুরি যার উজ্জ্বল প্রমাণ। বাংলাদেশ ব্যাংকের নিরাপদ ভল্ট থেকে টাকা পাচার এমনকি ভল্টে রক্ষিত সোনাদানা নয়ছয়ের খবর, শেয়ারবাজারে ডাকাতদের সরকারের লুকিয়ে রাখা, সরকারি পৃষ্ঠপোষকতায়, ডেসটিনি, হলমার্ক, বিসমিল্লাহ, ফারমাস ব্যাংক- বেসিক ব্যাংকের কেলিঙ্কারি। এসব দেশের স্বাভাবিক গতি প্রকৃতিকে পদে পদে ব্যাহত করছে। উন্নয়নের নামে কোনো কোনো ক্ষেত্রে চলছে অবাধ লুটপাট। এমন অবস্থা থেকে দেশবাসী মুক্তি চায়।

যুক্তফ্রন্টে কৃষক শ্রমিক জনতা লীগের অবস্থান সম্পর্কে উপস্থিত সাংবাদিকরা জানতে চাইলে বঙ্গবীর জানান, যুক্তফ্রন্ট এখনো প্রস্তাবিত। শুধু ঘরোয়াভাবে আলোচনা হয়েছে। দুই প্রবীণ নেতা নিয়ে দেশে জনগণের কাঙ্খিত জাতীয় ঐক্য হবে।

সারাবাংলা/এএইচএইচ/এনএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর