Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকানদের মুখের কথায় বিশ্বাস নেই : আয়াতুল্লাহ আলী খামেনি


২২ জুলাই ২০১৮ ১১:২০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আমেরিকানদের বিশ্বাস করা যায়না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। সেই সাথে যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও আলোচনা চালিয়ে যাওয়া ভুল হবে বলে সতর্ক করেছেন তিনি। শনিবার(২১ জুলাই) খামেনির ব্যক্তিগত ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য পাওয়া যায় বলে জানায় আল-জাজিরা।

ইরানের সাথে হওয়া পারমাণবিক চুক্তি যুক্তরাষ্ট্রের বাতিল প্রসঙ্গে খামেনি বলেন, ‘আমি আগেও বলেছি আমেরিকানদের মুখের কথা এমনকি কলমে লেখা স্বাক্ষরও বিশ্বাস করা যায়না। তাই আলোচনা চালিয়ে যাওয়াও অপ্রয়োজনীয়। ইউরোপীয়দের সাথে আলোচনা চালিয়ে যাওয়া যায় তবে তাদের সিদ্ধান্তের অপেক্ষায় বসে থাকা নয়।’

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এই মাসের প্রথম দিকে উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর তেল রপ্তানি বন্ধের  হুঁশিয়ারিকে সমর্থন জানিয়ে খামেনি বলেন, প্রেসিডেন্টের কথা অনুসারে বলতে চাই, ইরান তেল রপ্তানি করতে না পারলে এই অঞ্চলের দেশগুলোও সে সুযোগ পাবে না। তিনি প্রেসিডেন্টর রুহানির সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ ও ইরানের নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ বলে বর্ণনা করেন।

যুক্তরাষ্ট্রের চুক্তি বাতিল নিয়ে ক্ষুব্ধ রুহানি গত ৩ জুলাই বলেন, নিজেদের তেল বিক্রি বন্ধ হলে পার্শ্ববর্তী দেশ থেকে যুক্তরাষ্ট্রে তেল রপ্তানির সুযোগ দেবে না তার দেশ। নাম উল্লেখ না করলেও রুহানি তার বক্তব্যে ইরান ও ওমানের মধ্যকার হরমুজ প্রণালির কথা ইঙ্গিত করেছেন সেটা স্পষ্ট। এখন থেকে প্রতিদিন ১৮.৫ মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি করা হয়। উপসাগরীয় দেশগুলো তেল ও গ্যাস রপ্তানিতে ইরান এবং ওমানের দখলে থাকা এই সমুদ্রপথটি ব্যবহার করে।

বিজ্ঞাপন

ইরানের সাথে ২০১৫ সাথে হওয়া ভিয়েনার সেই ঐতিহাসিক পারমাণবিক চুক্তি অনুসারে, ছয়টি বৃহৎ শক্তি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চায়না ও ইউরোপীয় ইউনিয়ন প্রতিবছর ইরানকে ১১০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সুবিধা দিতে রাজি হয়েছিল। বিনিময়ে ইরান কোন ধরনের পারমাণবিক অস্ত্র বানাবে না বলে প্রতিশ্রুতি দেয়। কিন্তু গত ৮ মে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানকে এখনো হুমকি উল্লেখ করে এই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় ও দেশ দুটির মধ্যে নতুন সংকট শুরু হয়।

আন্তর্জাতিক আণবিক কমিশন (আইএইএ) বারবার নিশ্চিত করে বলেছে ইরান পারমাণবিক চুক্তি পুরোপুরি মেনে চলছে। তবে যুক্তরাষ্ট্র তা মানতে নারাজ। ইরানের সাথে চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র ইরানের উপর আরও চাপ প্রয়োগ করতে চাইছে। কিন্তু দেশটির ইউরোপীয় মিত্ররা ইরানের সাথে বাণিজ্য চালিয়ে যাবার সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ সত্ত্বেও ইরান গত বছর সাড়া পৃথিবীতে ৫০ বিলিয়ন ডলারের মতো তেল ও গ্যাস বিক্রি করেছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর