Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিনামূল্যে চিকিৎসা দেয় বলে সরকারি হাসপাতালে চাপ বেশি থাকে: নাসিম


২৫ জুলাই ২০১৮ ২৩:১৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: গ্রামের কমিউনিটি ক্লিনিক থেকে শুরু করে জেলা ও বিভাগের বড় বড় সরকারি হাসপাতালগুলোতে রোগীদের বিনামূল্যে বা নামমাত্র মূল্যে চিকিৎসা প্রদান করা হয় বলে সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। তাই গ্রামের সাধারণ মানুষ যেন সহজে চিকিৎসা সুবিধা পেতে পারেন এ জন্য সরকারের কর্মসূচিগুলোর সুষ্ঠু বাস্তবায়নে জেলা প্রশাসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বিজ্ঞাপন

বুধবার (২৫ জুলাই) জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

মোহাম্মদ নাসিম জেলা প্রশাসকদের প্রতি জনগণের কাংখিত স্বাস্থ্যমান অর্জনে মাঠ পর্যায়ে সেবা দানের পরিবেশ সৃষ্টিতে আরও সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন। বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই সরকারের চলমান প্রকল্পের সফল বাস্তবায়নে জেলা প্রশাসকদের সহযোগিতা কামনা করে মোহাম্মদ নাসিম বলেন, মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি জেলা প্রশাসকগণ। বর্তমান মেয়াদের অবশিষ্ট কর্মসূচিগুলো যেন যথাসময়ে সম্পন্ন হয় সেদিকে তাদেরকে লক্ষ্য রাখতে হবে।

অধিবেশনে স্বাস্থ্যখাতে সরকারের গৃহীত গত নয় বছরের কর্মসূচি ও সাফল্যের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, দেশে চিকিৎসক সংকট দূর করতে গত নয় বছরে প্রায় ১৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে। আরও ৫ হাজার ডাক্তার নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু হয়েছে। ১৫ হাজার ৪৪৭ সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দেওয়া হয়েছে, আরও ৫ হাজার নার্স নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়েছে। মাতৃমৃত্যু হার কমাতে ১ হাজার ৮০০ মিডওয়াইফ নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় উপজেলা পর্যায়ে ডাক্তার, অ্যাম্বুলেন্স স্বল্পতা দূর করা এবং কমিউনিটি ক্লিনিক পর্যায়ে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ নিশ্চিত করতে জেলা প্রশাসকরা স্বাস্থ্যমন্ত্রীর প্রতি বেশ কিছু প্রস্তাবনা দিলে দ্রুততার সঙ্গে প্রশাসকদের সুপারিশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন মন্ত্রী।

অধিবেশনে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/এমআই

জেলা প্রশাসক সম্মেলন নাসিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর