Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নদী দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: নৌ পরিবহন মন্ত্রী


২৬ জুলাই ২০১৮ ১১:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: অবৈধ স্থাপনা নির্মাণ করে যারা নদী দখল করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নৌ পরিবহণ মন্ত্রী শাহজাহান খান। বৃহস্পতিবার (২৬ জুলাই) মন্ত্রী পরিষদ বিভাগে জেলা প্রশাসক (ডিসি)’দের সঙ্গে এক বৈঠকের পর তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, চারদলীয় জোট সরকারের আমলে দেশের নদীগুলোকে ধ্বংস করে দেওয়া হয়েছে। তবে ধীরে ধীরে আমরা সেগুলো উদ্ধার করছি। ইতোমধ্যে দেড় হাজার কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে বলেও জানান তিনি।

একটি অসাধু চক্র নদী থেকে বালু উত্তোলন করে। এতে করে নদীর পাড় ভেঙে যাচ্ছে। এইসব অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ডিসিদের নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

শাহজাহান খান বলেন, যারা অবৈধভাবে নদী দখল করছে তারা সরকারের চেয়ে বেশি প্রভাবশালী নয়। আমরা তো সরকারেই আছি। এসব দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং আগামীতেও তা অব্যাহত থাকবে।

এসময় নদীর পাড়ের সীমানা নির্ধারণ করতে ডিসিদের আহ্বান জানান মন্ত্রী। এছাড়া মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে নদী পাড়ে মানববন্ধন ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান করারও পরামর্শ দেন তিনি। মন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য-উদ্দেশ্য একটাই- নদী রক্ষা করতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর