Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চারদিকে অস্বস্তিকর অন্ধকার: ফখরুল


২৬ জুলাই ২০১৮ ১৪:৪২

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ব‌লে‌ছেন, ‘আমা‌দের চার‌দি‌কে কেন জা‌নি একটা অস্ব‌স্তিকর, অন্ধকার প‌রি‌বেশ। আমরা য‌দি গোটা বিশ্ব, পৃ‌থিবীর দি‌কে থাকাই, তাহ‌লে দেখব যুদ্ধ, বিগ্রহ, হত্যা, অন্যায় চল‌ছে। দে‌শেও খব‌রের কাগজের পাতা যখন উল্টাই তখন দে‌খি এখা‌নে আমা‌দের শিশু‌দের ওপর নির্যাতন চল‌ছে, আমা‌দের মা‌য়েরা নির্যাত‌নের শিকার হ‌চ্ছেন, আমা‌দের ভাই‌য়েরা নির্যাত‌ন নিপীড়‌নের মু‌খে পড়‌ছে। তখন স‌ত্যিকার অ‌র্থেই আমরা ব্য‌থিত হই, বিপর্যস্ত হই। কখনও কখনও ম‌নে হয়, কী এক অন্ধকার চারিদিকে! আ‌লো কি নেই? অবশ্যই আ‌লো আ‌ছে। আর এই আ‌লোর সন্ধা‌নেই আমরা যা‌বে।’

বিজ্ঞাপন

বৃহস্প‌তিবার (২৬ জুলাই) দুপু‌রে রাজধানীর ডি‌প্লোমা ই‌ঞ্জি‌নিয়ার্স ইনস্টিটিউশন হলরু‌ম সংগীত, নৃত্য, আবৃ‌ত্তি অ‌ভিন‌য়ে জাতীয় শিশু শিল্পী প্র‌তি‌যো‌গিতা ‘শাপলাকু‌ড়ি’ পুরস্কার বিতরণী অনুষ্ঠা‌নের উ‌দ্বোধনের সময় এসব কথা ব‌লেন তিনি। জিয়া শিশু একা‌ডেমী এ অনুষ্ঠান আয়োজন করে।

অনুষ্ঠানে ফখরুল ব‌লেন, জিয়া শিশু একা‌ডেমী আজ‌কে আমা‌কে এক‌টি ভিন্ন জগ‌তে নি‌য়ে এ‌সে‌ছে। য‌দিও এই জগত‌টি আমার শৈশব, কৈ‌শোর ও যৌব‌নের। আ‌মি এই জগ‌তেরই একজন মানুষ ছিলাম। আমার সাম‌নে এখন ব‌সে আ‌ছেন বি‌শিষ্ট চল‌চ্চিত্রকার ছটকু আহ‌মেদ। সৌভাগ্য হ‌য়ে‌ছিল তার (ছটকু) স‌ঙ্গে ঠাকুরগাঁও নাট্য জগ‌তে একস‌ঙ্গে কাজ করার।‌ সেই  জীবন ছিল সম্পূর্ণ ভিন্ন। তাই আজ এখা‌নে এ‌সে ম‌নে হ‌য়ে‌ছে, আ‌মি সেই ভিন্ন জগতে উপ‌স্থিত হ‌য়ে‌ছি।

“আজ‌কে এখা‌নে শিশুরা যে পারফর্ম্যান্স রে‌খে‌ছে, তা দে‌খে আ‌মি অ‌ভিভূত হ‌য়ে‌ছি। জিয়া শিশু একা‌ডেমী ‘শাপলাকু‌ড়ি’ দীর্ঘদিন ধ‌রে কাজ কর‌ছে। উদীয়মান শিশু‌দের খুঁজে বের ক‌রে নি‌য়ে এ‌সে সাংস্কৃ‌তিক অঙ্গ‌নে যেন ভা‌লো কর‌তে পা‌রে, সেই চেষ্টা কর‌ছে”, বলেন মির্জা ফখরুল।

বিজ্ঞাপন

তি‌নি ব‌লেন, আমা‌দের দেশ বাংলা‌দেশ। আমরা যুদ্ধ ক‌রে বাংলা‌দেশ স্বাধীন ক‌রে‌ছি। মু‌ক্তি‌যোদ্ধারা দেশ স্বাধীন কর‌তে রক্ত দি‌য়ে‌ছেন, যে দেশটা‌কে আমা‌দের সুন্দর ক‌রে গ‌ড়ে তোলার কথা। কিন্তু তা কি হ‌চ্ছে ? তারপরও শিশু‌দের জন্য বাস‌যোগ্য কর‌তে আমা‌দেরও দা‌য়িত্ব, তেম‌নি শিশু‌দেরও ‌তৈ‌রি হওয়ার দা‌য়িত্ব নি‌তে হ‌চ্ছে।

শিশু‌দের প্রতি বিএন‌পি মহাস‌চিব ব‌লেন, তোমরা উ‌ড়ে যাও, পাখা বন্ধ কোরো না। এক‌দিন না এক‌দিন তোমরা তী‌রে পৌঁছা‌বেই। নি‌শ্চয়ই আমরা হা‌স্যোজ্জ্বল শিশু‌দের দেখ‌তে পা‌বে। একটা ভা‌লো বাংলা‌দেশ দেখ‌তে পা‌বে।

সংগঠনের পরিচালক এম হুমায়ুন কবিরের সভাপ‌তি‌ত্বে বক্তব্য অনুষ্ঠানে কণ্ঠশিল্পী খুরশীদ আলম, জিনাত ফারহানা, চলচ্চিত্রকার ছটকু আহমেদ, সোহানুর রহমান সোহান, অ‌ভি‌নেত্রী চাঁদনী, ইভান শাহরিয়ার শোভাসহ অন্যরা বক্তব্য দেন।

সারাবাংলা/এজেড/জেএএম

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর