Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমরানের বিরুদ্ধে কারচুপির অভিযোগ বাকি দলগুলোর


২৬ জুলাই ২০১৮ ১৮:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পাকিস্তানের জাতীয় নির্বাচনে বিজয়ী হওয়ার পথে ইমরান খান এগিয়ে থাকলেও নির্বাচনে নির্লজ্জভাবে ভোট জালিয়াতির অভিযোগ এনে ফলাফল বর্জন করেছেন ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

সবশেষ তথ্যমতে পাকিস্তানের প্রধান তিন দলের মধ্যে ১১৯টি আসন পেয়েছে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ, ৬১টি আসন পেয়েছে মুসলীম লীগ এবং ৪০টি আসন পেয়েছে পিপিপি। তবে এককভাবে ক্ষমতায় যেতে হলে ১৩৭টি আসন প্রয়োজন কিন্তু এখন পর্যন্ত কোনো দলই এককভাবে ১৩৭টি আসন না পাওয়ায় কেউ এককভাবে ক্ষমতায় যেতে পারছে না।

ইমরান শিবিরে বিজয়োল্লাস, বিরোধীদের ফল প্রত্যাখ্যান

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ২৭২টি আসনের মধ্যে ২৩৬টি আসনের ফলাফল ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। বাকি রয়েছে আরও ৩৬টি আসনের ফলাফল ঘোষণার।

ইমরান খানকে এককভাবে ক্ষমতায় যেতে হলে প্রয়োজন আরও ১৭টি আসনের। সেটা না পেলে ক্ষমতায় যেতে তাকে জোট বাঁধতে হবে অন্য কোনো দলের সঙ্গে।

তবে এরই মধ্যে মুসলীম লীগ নেতা শাহবাজ শরিফ বুধবার অনুষ্ঠিত নির্বাচনের সম্পূর্ণ ফলাফল ঘোষণার আগেই ভোট কারচুপির অভিযোগে ফলাফল প্রত্যাখ্যান করেছেন।

নির্বানে কারচুপির বিষয়ে ‘জনগণ এটা সহ্য করবে না’ উল্লেখ করেন তিনি বলেন, ‘এই ঘটনার ফলে পাকিস্তান আরও ৩০ বছর পিছিয়ে গেল।’

এ ছাড়াও পিএমএল-এন এর এই নেতা একটি হোয়াটসআপ মেসেজে অভিযোগ জানান, ‘সেনাবাহিনী ভোটকেন্দ্রগুলোর দখল নিয়েছে এবং তাদের পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।’

নির্বাচনের শুরু থেকেই দেশটির শক্তিশালী সেনাবাহিনী ইমরান খানের পক্ষে হস্তক্ষেপ করছে বলে একাধিক দলের অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া ভোট গণনার সময় কারচুপি করা হয়েছে বলেও অভিযোগ করেছে পাকিস্তান পিপলস পার্টি।

পিপলস পার্টির নেতা বিলাওয়াল ভূট্টো জারদারি এই নির্বাচনকে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘জঘন্য’ একটি নির্বাচন বলে উল্লেখ করে বলেন, ‘আমার দলের প্রার্থীরা অভিযোগ করেছেন তাদের পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।’

তবে ভোট কারচুপির অভিযোগ উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের নির্বাচন কমিশন সচিব বাবর ইয়াকুব।

বুধবার মধ্যরাত পর্যন্ত পাকিস্তানের সরকারি টেলিভিশন চ্যানেলে ঘোষণা করে তখন পর্যন্ত এক চতুর্থাং ভোট গণনা হয়েছে। এই অস্বাভাবিক ধীরগতির ভোটগণনাকেও সন্দেহের চোখে দেখছেন অন্যান্য দলগুলো।

ভোট গণনা মেশিংয়ে সমস্যা দেখা দেওয়ায় ফল ঘোষণা করতে বিলম্ব হচ্ছে, উল্লেখ করে বাবর ইয়াকুব বলেন, নির্বাচনে কারচুপি হওয়ার কোনো কারণ এখানে নেই।

নির্বাচনের ফলাফল নিয়ে মুসলীগ লীগ ও পিপলস পার্টির অভিযোগ ছাড়াও অন্যন্য ছোট ছোটদলগুলোরও একই অভিযোগ। তাদের পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।

সারাবাংলা/এমআই/এমআই

পাকিস্তানের জাতীয় নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর