Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ দেশের জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত


২৬ ডিসেম্বর ২০১৭ ১৭:৩৭

সারাবাংলা ডেস্ক

জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেওয়ার ব্যাপারে আরও ১০টি দেশের সাথে কথা হয়েছে বলে জানিয়েছেন, ইসরায়েলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে গুয়েতেমালা তেল আবিব থেকে তার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দিলে ইসরায়েলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নতুন এ ঘোষণা দেন।

ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র হিসেবে স্বীকৃত মার্কিন যুক্তরাষ্ট্র এ মাসের প্রথম দিকে ইসরায়েলে দূতাবাস স্থানান্তরের ঘোষণা দিলে মুসলিম বিশ্বে এর প্রতিবাদে সমালোচনার ঝড় ওঠে।

ইসরায়েলের রাষ্ট্রীয় বেতারে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানালেও দেশগুলোর নাম নির্দিষ্ট করে উল্লেখ করেননি। তবে ১০টি দেশের অধিকাংশই ইউরোপের বলে ইঙ্গিত দিয়েছেন।

জেরুজালেম বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, দূতাবাস স্থানান্তর প্রক্রিয়া মাত্র শুরু হয়েছে। এর পর বিভিন্ন দেশ একে একে তাদের স্থানান্তর প্রক্রিয়া শুরু করবে।

এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের প্রস্তাবের প্রতিবাদে এক ভোটাভুটির অনুষ্ঠিত হলে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও গুয়েতেমালা ছাড়া মাত্র ৬টি দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দেন। তবে কোন ইউরোপিয়ান দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট না দিলেও কয়েকটি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে।

সারাবাংলা/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর