Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হেপাটাইটিস প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির


২৭ জুলাই ২০১৮ ১৯:০৯

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: হেপাটাইটিস প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে শুক্রবার (২৭ জুলাই) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, “এ রোগ সম্পর্কে যথাযথ ধারণা না থাকায় দেশে এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। বিশেষ করে মাদকাসক্তদের মাদক গ্রহণে একই সিরিঞ্জের বার বার ব্যবহার এবং অনিরাপদ রক্ত সঞ্চালন এ রোগ বিস্তারের অন্যতম প্রধান কারণ। তাই এ রোগ নির্ণয় ও চিকিৎসার পাশাপাশি জনগণের মধ্যে এর প্রতিরোধে ব্যাপক সচেতনতা তৈরি করা গেলে হেপাটাইটিস নির্মূল সম্ভব।”

হেপাটাইটিস রোগ ২০৩০ সালের মধ্যে নির্মূলের লক্ষ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো শনিবার বাংলাদেশেও ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৮’ পালন করা হবে।

“সরকার স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছে। বাস্তবসম্মত কর্মপরিকল্পনা ও সবার সম্মিলিত প্রচেষ্টায় জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস নির্মূল করা সম্ভব।”

বিশ্ব হেপাটাইটিস দিবস পালনের মাধ্যমে জনগণের মধ্যে হেপাটাইটিস বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা ব্যক্ত করেন রাষ্ট্রপতি। একইসঙ্গে তিনি ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৮’র সব কর্মসূচির সাফল্য কামনা করেন।

সারাবাংলা/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিশ্ব হেপাটাইটিস দিবস হেপাটাইটিস দিবস হেপাটাইটিস বি হেপাটাইটিস সি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর