Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হেপাটাইটিস নিরাময়ে সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে’


২৭ জুলাই ২০১৮ ১৯:২৫

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধ এবং নিরাময়ে নানামুখি কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

আগামীকাল (২৮ জুলাই) বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

এদিন (২৭ জুলাই) তিনি বলেন, “আমরা হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধ এবং নিরাময়ের জন্য জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করতে নানামুখি কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। দেশের লিভার বিশেষজ্ঞরা লিভার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।”

প্রধানমন্ত্রী বলেন, সারাবিশ্বে বিশেষ করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হেপাটাইটিস বি এবং সি ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমাগতভাবে বেড়ে চলেছে। বাংলাদেশেও এ দু’টি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছে। আমরা দেশের সার্বিক স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নিয়েছি। আমরা গণমুখি স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছি।

“নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। হাসপাতালের শয্যাসংখ্যা বাড়ানো হয়েছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে।”

বাংলাদেশসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব সদস্য দেশ ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি নির্মূলে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। আমরা আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টায় হেপাটাইটিস বি ও সি প্রতিরোধ করে সুস্থ জাতি গঠনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো- বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৮ উপলক্ষে নেওয়া সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

সারাবাংলা/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

হেপাটাইটিস হেপাটাইটিস দিবস হেপাটাইটিস বি হেপাটাইটিস সি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর