Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়ছে ৪১টি নদীর পানি- ভূমিধসের আশঙ্কা


২৭ জুলাই ২০১৮ ২০:১৬

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: কয়েকদিনের টানা বৃষ্টিতে দেশের ৪১টি নদীর পানি বেড়েছে। আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এতে ভূমিধসের আশঙ্কাও বাড়তে পারে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর ও বন্যা সতর্কী কেন্দ্র।

শুক্রবার (২৭ জুলাই) সন্ধ্যায় পাওয়া আবহাওয়া অধিদফতরের সিনপটিক অবস্থা বলছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এর ফলে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এর মধ্যে কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে আরো বলছে, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় সন্দ্বীপে ১৫৪ মি.মি.। শুক্রবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আশঙ্কা করা হচ্ছে, রাজশাহী, পাবনা, ঢাকা ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বাতাস বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদরা বলছে, আগামী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এতে দেশের ৯৪টি নদীর মধ্যে ৪১টি নদীর পানি বাড়বে এবং ৪৮টি নদীর পানি কমবে।

এর আগে মঙ্গলবার (২৪ জুলাই) বিকেলে অতি বর্ষণে চট্টগ্রাম নগরীতে পাহাড় ধসের আশঙ্কায় সতর্কতা জারি করে জেলা প্রশাসন।

পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ করে ১৩টি পাহাড়ে মাইকিং করা হয়।
একইসঙ্গে পাহাড়ের কাছাকাছি সব সরকারি প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলরদের পক্ষ থেকেও মাইকিং করা হয়েছে।

সারাবাংলা/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর