Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক মাসের মধ্যে শতভাগ উৎপাদনে যাবে বড়পুকুরিয়া


২৭ জুলাই ২০১৮ ২০:৩৮

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

দিনাজপুর : সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র পূর্ণমাত্রায় উৎপাদন কার্যক্রম শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম। শুক্রবার (২৭ জুলাই) দুপুরে বড়পুকুরিয়া কয়লা খনি ও বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনকালে তিনি একথা বলেন।

সার্বিক দিক বিবেচনা করে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের আগামী ঈদউল আযহার ছুটি বাতিল করা হয়েছে বলেও তিনি জানান।

তিনি বলেন, দেশে এখন বিদ্যুৎ ঘাটতি নেই। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র রংপুর অঞ্চলের বিদ্যুৎ চাহিদা মিটিয়ে থাকে। বর্তমানে এই কেন্দ্রটি বন্ধ থাকায় সিরাজগঞ্জ কেন্দ্র থেকে উৎপাদন বৃদ্ধি করে রংপুর অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। আগামী এক মাসের মধ্যে খনি থেকে কয়লা উত্তোলন ও বিকল্প পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো.ফয়জুল্লাহ, পিডিবির চেয়ারম্যান খালিদ মাহমুদ, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব আহমেদ কায়কোয়াজ।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনিতে ১ লাখ ৪৪ হাজার মেট্রিক টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনার বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে গত ২৪ জুলাই রাতে পার্বতীপুর থানায় একটি মামলা দায়ের করেন। এই মামলায় খনির সদ্য অপসারিত ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিবউদ্দীন আহম্মদ, কোম্পনি সচিব আবুল কাশেম প্রধানিয়াসহ ১৯ কর্মকর্তাকে আসামি করা হয়। অপরদিকে মামলার নথি দুর্নীতি দমন কমিশন দিনাজপুর আঞ্চলিক শাখা থেকে কেন্দ্রীয় দুদকের কার্যালয়ে পাঠানো হয়েছে।

সারাবাংলা/এমআর/এনএইচ

আরও পড়ুন,

কয়লা সংকটে বন্ধ বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র
কয়লা ঘাটতির প্রমাণ পেয়েছে দুদক
বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতির ঘটনায় মামলা

বড়পুকুরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর