Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্নি মুসলিমদের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন ‘জোট’


২৮ জুলাই ২০১৮ ১০:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নতুন আরেকটি নিরাপত্তা ও রাজনৈতিক জোট গঠন করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। আরব উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশ এবং মিশর ও জর্ডানের সঙ্গে জোট গড়তে জোর প্রচেষ্টা চালাচ্ছে ট্রাম্প প্রশাসন। আর এর একমাত্র কারণ ইরানের বিরুদ্ধে একজোট হওয়া।

মার্কিন ও আরব প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বরাত দিয়ে এসব জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এই দেশগুলোর মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, সামরিক প্রশিক্ষণ, জঙ্গি-সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও অন্যান্য ইস্যুতে গভীর সহযোগীতার মনোভাব দেখতে চায় যুক্তরাষ্ট্র। যাদে করে আঞ্চলিক অর্থনৈতিক এবং কূটনৈতিক বন্ধন আরো সুদৃঢ় হয়।

সুন্নি মুসলিম আরব দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের এই জোটকে আরব ন্যাটো বলেও অভিহিত করা হচ্ছে। আর এই নতুন জোটের সম্ভাবনা যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে আরো উত্তেজনা সৃষ্টি করবে বলেই মনে করা হচ্ছে। এমনিতেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর থেকে দেশদুটির মধ্যে উত্তেজনা কমছেই না।

মার্কিন কর্মকর্তারা আশা করছেন এই জোটের নাম হবে,  মিডল ইস্ট স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স (এমইএসএ)। আগামী অক্টোবর মাসের ১২ ও ১৩ তারিখ ওয়াশিংটনে এর শীর্ষ সম্মেলনন অনুষ্ঠিত হবে বলেও আশা করা হচ্ছে।

আরব দেশগুলোর সঙ্গে জোট গঠনের বিষয়টি স্বীকারও করেছে হোয়াইট হাউজ। সেখানকার এক মুখপাত্র রয়টার্সকে জানান, আঞ্চলিক সহযোগীদের নিয়ে জোট গঠনের কাজ গত কয়েক মাস ধরেই চলছে। এমনকি কয়েকটি আরব দেশও এই পরিকল্পনার কথা স্বীকার করেছে।

হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের  এক কর্মকর্তা বলেন, ইরানের আগ্রাসন, সন্ত্রাসবাদ, চরমপন্থার বিরুদ্ধে কাজ করতে এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে স্থিতি ফিরিয়ে আসতেই কাজ করবে এমইএসএ। আগামী অক্টোবর মাসের ওই সম্মেলন ট্রাম্পই আহ্বান করবেন বলেও জানান ওই কর্মকর্তা।

অবশ্য এর আগের মার্কিন প্রশাসনগুলোও এই ধরনের জোট গঠন করতে চেয়েছিল। তবে নানা কারণে তা আলোর মুখ দেখেনি।

সারাবাংলা/এসএমএন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর