Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধী বান্ধব হচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনা


২৬ ডিসেম্বর ২০১৭ ১৯:৪৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে প্রতিবন্ধীর সংখ্যা ১৫ লাখ ৪১ হাজার ১৪৯ জন। এর মধ্যে দেশের ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় প্রতিবন্ধী রয়েছে ৪ লাখ ১৯ হাজার। এইসব প্রতিবন্ধীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার। মঙ্গলবার সন্ধ্যায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম এসব কথা বলেন।

এর আগে বিকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিবন্ধকতা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রধান উপদেষ্টা সালমা ওয়াজেদ পুতুল অংশগ্রহণ করেন।

সভা শেষে এক সংবাদ সম্মেলনে ত্রাণমন্ত্রী জানান, আগামী মে মাসে রাজধানী ঢাকায় “প্রতিবন্ধীতা দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন” অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

তিনি আরও জানান, সারাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক তালিকা তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে একটি তালিকা তৈরি করা হয়েছে। যা প্রতি মাসে আপগ্রেড করা হচ্ছে। এসব প্রতিবন্ধীদের সুনাগরিক হিসেবে রাখতে চায়। তাদেও যাতে কোনো কষ্ট না হয়, সেটিই মূলত আজকের সভায় আলোচনা করা হয়েছে। তিনি বলেন, প্রতিবন্ধীতে জেলা ভিত্তিক তালিকা করা হচ্ছে যেন তারা সরকারী চাকরির ক্ষেত্রে কোন ধরনের হয়রানির শিকার না হয়।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আরও বলেন, প্রতিবন্ধীদের বিষয়ে নানান পদক্ষেপের বিষয়ে টাস্কফোর্সের প্রধান উপদেষ্টা সালমা ওয়াজেদ পুতুল সভায় উপস্থিত থেকে সন্তোষ প্রকাশ করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিবন্ধীতা দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন ৮টি ঘোষণাপত্রের বাস্তবায়নের সর্বশেষ অবস্থা নিয়েও সভায় আলোচনা হয়েছে।

সারাবাংলা/ জিএস/এমএ

দুর্যোগ_ব্যবস্থাপনা প্রতিবন্ধী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর