Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের পোশাক শিল্পে অত্যাধুনিক পরীক্ষাগার চালু হচ্ছে


২৮ জুলাই ২০১৮ ২২:১৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: পোশাক শিল্পে পণ্যের গুণগতমান নিশ্চিত করে বিশ্বমানের সেবা দিতে রাজধানীর তেঁজগাও শিল্পাঞ্চল এলাকায় একটি অত্যাধুনিক পরীক্ষাগার চালু করেছে জার্মানিভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান হোয়েনস্টাইন।

আজ শনিবার (২৮ জুলাই) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে পরীক্ষাগারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানের জার্মানির সিইও স্টিফেন মিচেলস। এ সময় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন-বস্ত্র ও পাঠ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে গ্রুপ অব হোয়েনস্টাইনের সিইও স্টিফেন মিচেলস বলেন, এই পরীক্ষাগারের মাধ্যমে হোয়েনস্টাইনের সঙ্গে সরাসরি গ্রাহকের যোগাযোগ স্থাপিত হবে। যা পণ্যের মানোন্নয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে পণ্যের পরীক্ষার জন্য জার্মানি কিংবা হংকংয়ে যেতে হবে না বলে জানিয়ে তিনি বলেন, এ পরীক্ষাগারে আমরা ৩০ জন বাংলাদেশী নাগরিককে কাজের সুযোগ করে দিয়েছি যাতে যাবতীয় সুবিধা সহজেই গ্রাহকের কাছে পৌঁছায়।

তিনি আরও বলেন, এই পরীক্ষাগারের ডিজাইন করা হয়েছে জার্মান কোয়ালিটি স্ট্যান্ডার্ডে। এখানে টেক্সটাইলস এক্সপার্টদের মাধ্যমে স্থানীয় পর্যায়ে সেবা দেওয়া হয়। হোয়েনস্টাইন প্রতিষ্ঠানটি শিল্প প্রতিষ্ঠানকে বিশ্ববাজারে সুযোগ তৈরি করে দেওয়ার জন্য কার্যকর বিপণন কৌশল প্রণয়ণ করে দেয় এবং মান বিবেচনা করে একটি প্রতিষ্ঠানকে নির্ভরযোগ্য অবস্থানে নিয়ে যায় বলে জানান তিনি।

বিশেষ অথিতি সাবের হোসেন চৌধুরী বলেন, হেনরি কিসিঞ্জার বলেছিল বাংলাদেশ তলাবিহীন ঝুঁড়ি। কিন্তু তার সে কথা আজ মিথ্যা প্রমাণিত হয়েছে। আমরা উন্নয়নে এগিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা মহাকাশ জয় করেছি। পদ্ম সেতু এমন কি বৃহৎ প্রকল্প মেট্রোরেল বাস্তবায়ণ করতে সক্ষম হয়েছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ শুধু বস্ত্র শিল্পে এগিয়ে নয়, চামড়া শিল্প, সিরামিক শিল্পসহ অনেকগুলো পণ্য এখন বিশ্বে রপ্তানি করছে। এসব শিল্পখাত আরও এগিয়ে যাবে যদি আন্তর্জাতিক ব্র্যান্ডিং প্রতিষ্ঠাগুলো বিনোয়োগে এগিয়ে আসে।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইর সভাপতি সিদ্দিকুর রহমান, সিইবিএআই-এর আতিকুল ইসলাম, বিজিসিসিআইয়ের সভাপতি ব্যারিস্টার ওমর সাদাত, জার্মান দূতাবাসের কর্মকর্তা মিখাইল স্কালথেসিস, স্টান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় এবং আইটিইটির সভাপতি শফিকুর রহমান।

উল্লেখ্য, ১৯৪৬ সালে জার্মানির বৈনিগহাইমে হোয়েনস্টাইন প্রতিষ্ঠিত হয়। ২০০৫ সাল থেকে বাংলাদেশের বাজারে যাতে নিরাপদ ও পরিবেশ বান্ধব বস্ত্র শিল্প প্রতিষ্ঠান চালু থাকে সে লক্ষ্যে যাত্রা শুরু করে। এটি ইনস্টিটিউট অকো-টেক্স সংস্থা থেকে স্বীকৃতি প্রাপ্ত একটি ল্যাবরেটরি ও গবেষণা প্রতিষ্ঠান। এটি বস্ত্র ও চামড়া শিল্প প্রতিষ্ঠানগুলোর পণ্যের মান নির্ণয় ও সনদ প্রদান করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ৪০টি শাখা রয়েছে এ প্রতিষ্ঠানটির। যেখানে ১ হাজারজন কর্মী নিয়োজিত রয়েছেন।

সারাবাংলা/এসএইচ/এমআই

জার্মানি পরীক্ষাগার পোশাক শিল্প

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর