Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানে সাধারণ নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা


২৯ জুলাই ২০১৮ ১০:০৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পাকিস্তানের ১১তম সাধারণ নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেছে ইলেকশন কমিশন অব পাকিস্তান(ইসিপি)। শনিবার (২৮ জুলাই) ঘোষিত এই ফলাফলে সবচেয়ে বেশি ১১৫টি আসন পেয়ে বিজয়ী হয়েছে সাবেক ক্রিকেটার ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ২৫ জুলাই অনুষ্ঠিত হওয়া নির্বাচনের ৫৬ ঘণ্টা পর এই ফলাফল জানানো হল। পাঁচটি আসনের ভোট পুনরায় গণনা চলছে বলে জানিয়েছে ডন 

নির্বাচনে অন্য দুই প্রধান রাজনৈতিক দল, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ৬৪টি, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৪৩টি আসন।

এছাড়া, ধর্ম ভিত্তিক দলগুলোর মধ্যে মুত্তাহিদা মজলিস-এ-আমাল ১২টি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান ৬টি, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ ও বেলুচিস্তান আওয়ামী পার্টি ৪টি করে আসন পায়। এছাড়া, নির্বাচনে ১৩ জন স্বতন্ত্র প্রার্থী জয় লাভ করেন।

পাকিস্তানে ২৭০ আসনের জাতীয় পরিষদে কোন একক দল সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ১৩৭ আসনে জয় প্রয়োজন হয়। তাই এখনো ২২টি আসন কম পাওয়া ইমরান খানের পিটিআইকে কোয়ালিশন সরকার গঠন করতে হবে। এক্ষেত্রে জয়ী স্বতন্ত্র প্রার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নির্বাচনের ফলাফল বিলম্ব ঘোষণার কারণ হিসেবে পাকিস্তান নির্বাচন কমিশন জানায়, যান্ত্রিক ত্রুটির কারণে ফলাফল দিতে দেরি হয়েছে। রেজাল্ট ট্রান্সমিশন সিস্টেম বিকল হয়ে পড়ায় ফ্যাক্সের মাধ্যমে নির্বাচনী কর্মকর্তাদের কাছ থেকে ফলাফল সংগ্রহ করা হয়।

এদিকে নির্বাচনের ফলাফল বরাবরের মতোই প্রত্যাখান করেছে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো। তারা পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, পাকিস্তানে এবারের নির্বাচনে ২৭২টি আসনের বিপরীতে ৩ হাজার ৪শ ৫৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এরমধ্যে পাঞ্চাব থেকে ১ হাজার ৬১৩ জন, সিন্ধু থেকে ৮২৪ জন, খায়বার পখতুনখাওয়া থেকে ৭২৫ জন এবং বেলুচিস্তান থেকে ২৮৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন,

প্রধানমন্ত্রী হওয়ার প্রহর গুনছেন ইমরান খান
ইমরান খানের বিরুদ্ধে যত অভিযোগ

ইমরান খান পাকিস্তান নির্বাচন ২০১৮

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর