Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির সময় বাড়ানোর শুনানি সোমবার


২৯ জুলাই ২০১৮ ১১:০২

আদালতে খালেদা জিয়া

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে সময় বৃদ্ধির আবেদনের শুনানি হবে সোমবার (২৯ জুলাই)।

রোববার (২৯ জুলাই) খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবীরা সময় বৃদ্ধির আবেদনের বিষয়ে আপিল বিভাগকে জানালে প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এই দিন ঠিক করেন।

এর আগে গত ২৬ জুলাই চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আইনজীবীদের করা আবেদনের শুনানির জন্য আজকের দিন ঠিক করে দিয়েছিলেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।

পরে ব্যারিস্টার এহসানুর রহমান জানান, খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য ৩১ জুলাই সময় বেঁধে দেওয়া হয়েছিল। এই সময় বাড়ানোর জন্য আবেদন করেন তারা। আদালত আজ বিষয়টি গ্রহণ করে আগামীকাল শুনানির জন্য দিন ঠিক করে দিয়েছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানি শেষ করতে ৩১ জুলাই হাইকোর্টকে সময় বেঁধে দেন আপিল বিভাগ। কিন্তু এ সময়ের মধ্যে শুনানি শেষ করা সম্ভব না হওয়ায় আপিল বিভাগে একটি রিভিউ আবেদন দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। আদালত ওই আবেদনের শুনানি ৩১ জুলাই পর্যন্ত স্ট্যান্ড ওভার রাখেন। তবে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তি না হলে পরে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে। এর প্রেক্ষিতে নিয়ম অনুসারে গত বৃহস্পতিবার চেম্বার আদালতে আবেদন জানান তারা। পরে চেম্বার আদালত আবেদনটি শুনানির জন্য ২৯ জুলাই দিন নির্ধারণ করে দেন।

বিজ্ঞাপন

এর আগে গত ৯ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি খালেদা জিয়ার আপিল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করা সংক্রান্ত আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদনের শুনানি শেষ হয়। এরপর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আবেদনটি মুলতবি (স্ট্যান্ড ওভার) রাখেন। এর ফলে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে সময় বৃদ্ধির পথ খোলা ছিল।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়ার পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারেই আছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এ মামলায় খালাস চেয়ে তার আপিল আবেদনের ওপর হাইকোর্টে শুনানি চলমান রয়েছে।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

 

কারাবন্দী খালেদা জিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর