Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধাপরাধী কুদ্দুসকে বিএসএমএমইউ’তে স্থানান্তরের নির্দেশ


২৯ জুলাই ২০১৮ ১৩:৪৪

ফাইল ছবি

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০ বছর কারাদণ্ডপ্রাপ্ত নোয়াখালীর আব্দুল কুদ্দুসকে কেন্দ্রীয় কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তরের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

রোববার (২৯ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে তার শারীরিক অবস্থা পরীক্ষা করে আগামী ২ আগস্টের মধ্যে মেডিকেল রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ২ আগস্ট তার জামিন বিষয়ে পরবর্তী আদেশের দিন ঠিক করেছেন আদালত। ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আব্দুল কুদ্দুস ক্যান্সারে আক্রান্ত উল্লেখ করে তার জামিন চেয়ে আবেদন করা হয়।

আদালতের তার পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আইনজীবী তাজুল ইসলাম বলেন, ‘ট্রাইব্যুনাল থেকে দণ্ড পাওয়া আব্দুল কুদ্দুস বর্তমানে কেন্দ্রীয় কারাগারে আছেন। তিনি ক্যান্সারে আক্রান্ত। তার শারীরিক অবস্থা খুবই খারাপ। এ কারণে তার জামিন চেয়ে আবেদন করা হয়।’

গত ১৩ মার্চ নোয়াখালীর আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলীসহ তিন আসামির মৃত্যুদণ্ড ও আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দিয়ে রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য দু’জন হলেন আবুল কালাম ওরফে এ কে এম মনসুর ও জয়নাল আবদিন।

আরও পড়ুন: বাঘ প্রকল্পে খরচ হচ্ছে ১১৪ কোটি টাকা, সংখ্যা জানা যাবে ডিসেম্বরে

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর