Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ভূমিধস, আটকে পড়েছে দুই শতাধিক পর্বতারোহী


৩০ জুলাই ২০১৮ ১৭:৪৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটন দ্বীপ লম্বকে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুই শতাধিক পর্বতারোহী আটকে পড়ার খবর পাওয়া গেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, পর্বতারোহণের জন্য বিখ্যাত রিনজানি পাহাড়ে আটকে পড়াদের উদ্ধারে কয়েকশ’ উদ্ধারকর্মী জোর চেষ্টা চালাচ্ছেন।

রবিবার (৩০ জুলাই) সকাল ৭টার কিছু সময় আগে কেঁপে ওঠে পর্বতে ঘেরা দ্বীপটি। রিখটার স্কেল অনু্যায়ী কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪। এ ঘটনায় ১৬ জনের প্রাণহানিসহ আরও অন্তত ১৬০ ব্যক্তির আহতের খবর পাওয়া গেছে।

রিনজানি পাহাড়ে ব্যাপক ভূমিধসের ফলে নীচে নেমে আসার রাস্তাগুলো ধ্বংস হয়ে যাওয়ায় আটকে পড়েছেন পর্বতারোহীরা। তাদের সন্ধান ও উদ্ধারে হেলিকপ্টার ব্যবহার করে তল্লাশি চালানো হচ্ছে।

দ্বিতীয় দফায় পাল্টা ভূমিকম্পে লুম্বক ও পার্শ্ববর্তী বালি দ্বীপের হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং কয়েকশ’ মানুষ গৃহহারা হয়েছে। নিহতদের মধ্যে একজন মালয়েশীয় পর্বতারোহী রয়েছেন। এছাড়া একজন তরুণ ইন্দোনেশীয় পর্বতারোহী পাথর চাপায় মারা গেছেন।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, রিনজানি পাহাড়ে আটকে পড়াদের মধ্যে ফ্রান্স, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও মালয়েশিয়ার পর্যটকেরা রয়েছেন। এর আগে, অন্তত ৫০০ পর্বতারোহী পাহাড়ের পাদদেশে নেমে আসতে সক্ষম হয়েছেন, যাদের বেশিরভাগই বিদেশি। তবে পাহাড়ের উপরে এখনও ২৬৬ জন আটক রয়েছে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর