Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা


৩০ জুলাই ২০১৮ ১৯:০৮

রুনা লায়লার গলায় পরিয়ে দেওয়া হচ্ছে স্বর্ণপদক

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

বরেণ্য সংগীত শিল্পী রুনা লায়লাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার (৩০ জুলাই) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রুনা লায়লার হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৭ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় উর্মি ঘোষ ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ দেওয়া হয়েছে। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের  ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমদ্দার। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান পরিচালনা করেন।

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কণ্ঠশিল্পী রুনা লায়লাকে অভিনন্দন জনিয়ে বলেন, ‘একজন কিংবদন্তী শিল্পীর নামে প্রবর্তিত স্বর্ণপদক ও পুরস্কার আরেকজন কিংবদন্তি শিল্পী লাভ করলেন। শিল্পী রুনা লায়লা বাংলা সংগীতকে বিশ্ব দরবারে সমৃদ্ধরূপে উপস্থাপন  করেছেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, নজরুল সংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে তিনি অনন্য অবদান রেখে গেছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।

সারাবাংলা/কেকে/একে

ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরোজা বেগম রুনা লায়লা স্বর্ণপদক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর