Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরে গেছে শিক্ষার্থীরা


১ আগস্ট ২০১৮ ১৭:২১

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: বাস চাপায় দুই সহপাঠীর মৃত্যুর ঘটনায় চলমান আন্দোলনের স্পট থেকে বুধবারের মতো সরে গেছে শিক্ষার্থীরা। তবে দাবি না মানলে বৃহস্পতিবার (২ আগস্ট) ঢাকা অচল করার হুঁশিয়ারি দিয়েছে তারা।

মতিঝিল, শাহবাগ, রামপুরা, মিরপুর, সায়েন্স ল্যাব, উত্তরা, মানিক মিয়া ও এভিনিউ আসাদ গেট থেকে সারবাংলার করেসপন্ডেন্টরা এ খবর জানিয়েছেন।

মতিঝিল থেকে সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান জানান, সন্ধ্যা পৌনে ৬ টায় মতিঝিল থেকে সরে যায় শিক্ষার্থীরা। নটরডেম কলেজ, মতিঝিল সেন্ট্রাল কলেজ, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আরামবাগ কলেজসহ আশ-পাশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা কয়েক শ’ শিক্ষার্থী বেলা ১২ টা থেকে সন্ধ্যা পৌনে ৬টা পর্যন্ত মতিঝিল শাপলা চত্বরে অবস্থান করেন।

এ সময় তারা সব ধরনের গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি, রিকশা এমনকি মোটরসাইকেল পর্যন্ত শাপলা চত্বর ক্রস করতে দেয়নি। আপসে না হলে গাড়ি চালক ও আরোহীদের ওপর চড়াও হচ্ছে শিক্ষার্থীরা। দুপুর পৌনে ৩ টায় খয়েরি রঙের একটি প্রাইভেট কার শিক্ষার্থীদের কথার অবাধ্য হয়ে শাপলা চত্বর ক্রোস করতে চাইলে সেটির সামনে, পেছনে এবং দরজার কাঁচ ভেঙে দেয় তারা।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও নটরডেম কলেজের শিক্ষার্থীরা সড়কের ওপর বসে অবরোধ চালিয়ে যায়। ফুটওভার ব্রিজও ছিল তাদের দখলে। পথচারীদের চলাচলে বাধা না দিলেও কৌতুহলী কাউকে ফুটওভার ব্রিজের ওপর দাঁড়াতে দেয়নি তারা। অতি উৎসাহী কেউ ছবি তুলতে গেলে তাদেরকেও বাধা দিয়েছে  শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে  এই ছবি ছড়িয়ে পড়লে পরবর্তীতে তারা ঝামেলাই পড়বে— এই শঙ্কা থেকেই তাদের এই সতর্কতা।

বিজ্ঞাপন

কথা হয় নটরডেম কলেজের শিক্ষার্থী মুনতাসিরের সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, ‘সকাল থেকে না খেয়ে আছি। বাসার সবাই চিন্তা করলেও ফিরতে পারছি না। খান সাহেব (নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান) পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

রাজধানীর প্রধান বাণিজ্যিক এলাকা মতিঝিল শাপল চত্বরে শিক্ষার্থীদের এমন কঠোর অবস্থানে সতর্ক অবস্থায় ছিল পুলিশ। বেশ কয়েক প্লাটুন পুলিশ সদস্য শাপলা চত্বরের আশপাশে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীদের সঙ্গে কোনো ঝামেলায় জড়ায়নি তারা।

সারাবাংলার ঢাবি করেসপন্ডেন্ট কবির কানন জনান, আগামী কাল (বৃহস্পতিবার) ঢাকা অচল করার ঘোষণা দিয়ে বিকেল সাড়ে ৪ টায় শাহবাগ এলাকা ছেড়ে যায় আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রায় একই সময় সায়েন্সল্যাব, ঢাকা সিটি কলেজ, এলিফ্যান্ট রোড এলাকা থেকে সরে যায় বিক্ষুব্ধ ছাত্ররা।

রামপুরা থেকে সারাবাংলার সিনিয়র করেসপন্ডেন্ট মেসবাহ শিমুল জানান, বিকেল সাড়ে ৪ টার পর রামপুরা এলাকা থেকে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। তবে অবরোধ তোলার পরও যানজট কমেনি রামপুরা-বাড্ডা রোডে। পুরো রাস্তায় অসংখ্য গাড়ি ঠাঁয় দাঁড়িয়ে রয়েছে।

এদিকে সড়কে দাঁড়িয়ে থাকা এসব গাড়িতে অভিযান চালিয়ে শিক্ষার্থীরা চালকদের ড্রাইভিং লাইসেন্স দেখছে। কোনো কোনো স্থানে পুলিশ থাকলেও তারা শিক্ষার্থীদের এমন ভূমিকা নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখাননি।

উত্তরা থেকে সারাবাংলার সিনিয়র করেসপন্ডেন্ট উজ্জ্বল জিসান জানান, বিকেল ৫ টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে এয়ারপোর্ট রোডের দুপাশ দিয়েই যান চলাচল শুরু হয়। দীর্ঘ সময় অবরুদ্ধ থাকার পর সড়কে গাড়ির চাপ বেড়ে যায় অনেক গুণ। গণপরিবহনে থাকা যাত্রীরা হাফছেড়ে বাঁচেন। তবে সীমাহীন ভোগান্তির পরও আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষেই অবস্থান নেন সাধারণ যাত্রীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/ইউজে/এমএস/কেকে/এটি

আরো পড়ুন:
উত্তাল উত্তরা, শিক্ষার্থীদের দখলে সড়ক
‘শিগগিরই আইন, তোমরা ক্লাসে ফিরে যাও’
ভেটিং শেষে নথি সড়ক পরিবহন মন্ত্রণালয়ে
আজও রাজপথে শিক্ষার্থীরা, গণপরিবহন সংকট
সড়ক পরিবহন আইন মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন আগামী সপ্তাহেই
স্থবির ঢাকা

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর