Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবির সাংবাদিকতা বিভাগের ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


২ আগস্ট ২০১৮ ১৪:৪৪

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (২ আগস্ট) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাবেরী গায়েনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এসে মিলিত হয়। এখানে ‘ডিইউএমসিজেএডু ডটকম’ ও ‘ডিইউএমসিজেনিউজ ডটকম’ নামে দুটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়। প্রথম ওয়েবসাইটটিতে সাংবাদিকতা বিভাগ সম্পর্কে সব ধরনের তথ্য পাওয়া যাবে এবং দ্বিতীয় ওয়েবসাইটটিতে বিভাগের শিক্ষার্থীরা হাতে কলমে সাংবাদিকতার চর্চা করতে পারবে বলে জানানো হয়।

আলোচনা সভায় ‘গণমানুষ, গণমাধ্যম, গণতন্ত্র’ শিরোনামে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘গণমাধ্যমের শক্তি বাড়ছে। একইসঙ্গে গণমাধ্যমের ওপর আক্রমণ ও নিয়ন্ত্রণও বাড়ছে। বাংলাদেশ স্বাধীন হলেও গণমাধ্যম স্বাধীন হয়নি।’

তিনি আরও বলেন, ‘সংবাদপত্র প্রকাশ করতে হলে অনুমতি নিতে হয়। সেই অনুমতি নেওয়াও সহজ নয়। অনুমতি পেলেও চালু রাখা সম্ভব নয়, নীরবে নিয়ন্ত্রণ চলছে, আত্মনিয়ন্ত্রণ চলছে। এসব কিছু রাষ্ট্র নিয়ন্ত্রণ করে এবং রাষ্ট্রের মধ্যে যে মালিক আছে তারাও নিয়ন্ত্রণ করে। নিয়ন্ত্রণের আরেকটা বড় শক্তি হচ্ছে বিজ্ঞাপন। বিজ্ঞাপন এখন মিডিয়াকে গ্রাস করে ফেলেছে। মিডিয়া বিজ্ঞাপন প্রচারের যন্ত্র হিসেবে পরিণত হয়েছে। বিজ্ঞাপনের কারণে সংবাদ কোণঠাসা হচ্ছে। সব জায়গায় আমরা পুঁজিবাদী নিয়ন্ত্রণ দেখছি।’

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, উদারতা চর্চার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগ প্রতিকৃত। প্রতিষ্ঠাবার্ষিকীতে এমন অনুষ্ঠান আয়োজনের জন্য এই বিভাগের সকলকে ধন্যবাদ জানাই।

এসময় বিভাগের দুই কৃতি শিক্ষার্থীকে তাজরীন স্মৃতি বৃত্তি ও তৌহিদুল আনোয়ার স্মৃতি বৃত্তি এবং নভেরা দীপিতা স্মৃতি বৃত্তি প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন রাগিব রহমান ও ইশরাত জাহান প্রমী।

অনুষ্ঠানে বিভাগের সাবেক অধ্যাপক ড. আবদুস সালাম, অধ্যাপক সাখাওয়াত আলী খান, অধ্যাপক আখতার সুলতানা, অধ্যাপক গোলাম রহমান, অধ্যাপক আহাদুজ্জামান মোহাম্মদ আলীসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেকে/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর