Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপসা বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি


২ আগস্ট ২০১৮ ১৫:৫৫

।। সারাবাংলা করেসপন্ডেন্ট।।

ঢাকা: খুলনার রূপসা বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৫০ কোটি ডলার বা ৪ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এজন্য দুটি চুক্তি সই হয়েছে। এর মধ্যে একটি ঋণ চুক্তি আরেকটি প্রকল্প চুক্তি।

বৃহস্পতিবার (২ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে ঋণ চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মোহাম্মাদ আলকামা সিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এছাড়া প্রকল্প চুক্তিতে সই করে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম খোরশেদুল আনোয়ার এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

আলকামা সিদ্দিকী বলেন, এটি এমন একটি বিদ্যুৎ কেন্দ্র হবে যেখানে জ্বালানি সাশ্রয় করা সম্ভব হবে। মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিদ্যুতের চাহিদা দিন দিন বাড়ছে। এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের ফলে বিদ্যুতের বর্ধিত চাহিদা পূরণে বিশেষ ভুমিকা রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, রুপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্প প্রায় চার বছর মেয়াদে (২০১৮ সালের সেপ্টেম্বও থেকে ২০২২) বাস্তবায়িত হবে এবং প্রাক্কলিত ব্যয় সর্বমোট ১ হাজার ১৪০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি বাংলাদেশ সরকারকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার (ওসিআর) ঋণ এবং ট্রাস্ট ফান্ড হতে ১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে। এডিবি ছাড়াও সহ-অর্থায়নকারী হিসাবে আইএসডিবি ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। অবশিষ্ট ৩৩৮ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ বাংলাদেশ সরকার এবং সংশ্লিষ্ট সংস্থাকে যোগান দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর