Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপদ সড়কের দাবিতে ঢাবি সাদা দলের মৌন মিছিল


২ আগস্ট ২০১৮ ১৮:২০

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: রাজধানী ঢাকাসহ সারাদেশে ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনার প্রতিবাদে মৌন মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় বিএনপিপন্থী শিক্ষকদের প্যানেল সাদা দল।

বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন থেকে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক অধ্যাপক ড. আখতার হোসেন খানের নেতৃত্বে এই মিছিল বের করে।

মিছিল শেষে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান বলেন, বাস দুর্ঘটনা বেড়েই চলেছে। এগুলোকে আমরা দুর্ঘটনা বললেও এগুলো প্রকৃতপক্ষে দুর্ঘটনা নয়, ইচ্ছাকৃতভাবে মানুষকে হত্যা করা হচ্ছে। অসচেতন চালক, নিজেদের মধ্যে বাস চালানোর প্রতিযোগিতা এবং ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামিয়ে নিরপরাধ মানুষগুলোকে হত্যা করা হচ্ছে। আমরা তাদের শাস্তি দাবি করছি এবং দুর্ঘটনা বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

সড়ক দুর্ঘটনা রোধে সরকারের কাছে সাদা দলের শিক্ষকরা সাত দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো— অবিলম্বে সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নেওয়া; বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করে তা আইনে পরিণত করা; সড়ক দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রেখে আইন প্রণয়ন করা ও তা বাস্তবায়নে দৃশ্যমান আন্তরিক পদক্ষেপ গ্রহণ করা; দুর্ঘটনার শিকার ব্যক্তিদের যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা করা; পরিবহন খাতে চাঁদাবাজি, মাস্তানি, দলাদলিসহ সব ধরনের নৈরাজ্য বন্ধ করা; গণপরিবহন সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতার আওতায় আনা এবং নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সরকারের নীতি-নির্ধারণী উচ্চপদ থেকে সরিয়ে দেওয়া।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানীসহ অন্যরা।

সারাবাংলা/কেকে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর