Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ দিনের মধ্যে শিক্ষার্থীদের ৯ দফা বাস্তবায়ন করুন: যুক্তফ্রন্ট


৩ আগস্ট ২০১৮ ২১:৫৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কিশোর-তরুণদের এই আন্দোলন থেকে শিক্ষা নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়ে শিক্ষার্থীদের ৯ দফা দাবি আগামী তিন দিনের মধ্যে বাস্তবায়নের আহ্বান জানিয়েছে যুক্তফ্রন্ট। পাশাপাশি যেসব দাবি পূরণে বেশি সময় লাগবে, সেগুলোর জন্য জাতীয় কমিশন গঠনেরও আহ্বান জানানো হয়েছে জোটটির পক্ষ থেকে।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার এক যুক্ত বিবৃতিতে এই আহ্বান জানানো হয়েছে। শুক্রবার (৩ আগস্ট) এই বিবৃতি পাঠানো হয় গণমাধ্যমে।

বিবৃতিতে যুক্তফ্রন্ট নেতারা বলেন, জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে, লাখ লাখ লাইসেন্সবিহীন চালকরা গাড়ি চালাচ্ছে। কয়েক লাখ ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলছে। তাদের কারণে সড়ক নিরাপদ নয়। সড়কের দায়িত্বে যারা আছেন, তারা অধিকাংশই দুর্নীতিগ্রস্ত। তারা ঘুষ খেয়ে গাড়ি চালানোর অনুমতি দেন।

নেতারা বলেন, গত পাঁচ দিনে স্কুল-কলেজের শিক্ষার্থীরা এসব তথ্যকে সত্য বলে প্রমাণ করেছে। সরকারের আন্তরিকতা থাকলে এসব সমস্যা সমাধান মোটেও কঠিন নয়।

যুক্তফ্রন্টের তিন নেতা বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে দেশের সবচেয়ে বড় সমস্যাটি সবার চোখের সামনে তুলে ধরার জন্য স্কুল-কলেজপড়ুয়া এসব কিশোরদের অভিনন্দন জানাই। ট্রাফিক অব্যবস্থাপনাকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে সততা ও নিয়মানুবর্তিতা ছাড়া আর কিছুই লাগে না, তা এই কিশোররা গত কয়েকদিনে প্রমাণ করেছে।

বিবৃতিতে নেতারা বলেন, এসব কিশোর চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, সরকারের সংশ্লিষ্ট বিভাগ সঠিক কাজটি করছে না। একইসঙ্গে তারা এ-ও দেখিয়েছে, সুশাসন কায়েম করা গেলে অল্প সময়েই বাংলাদেশকে ইতিবাচক পথে পরিচালনা করা যায়। জনমন থেকে হারিয়ে যাওয়া স্বপ্ন তারা ফিরিয়ে এনেছে, পরিবর্তনের আশা জাগিয়েছে।

একইসঙ্গে তারা বলেন, শান্তিপূর্ণ এই আন্দোলনের ওপর হামলা-নির্যাতন বন্ধ করুন। রাজপথ, সড়ক, মহাসড়ক থেকে র‌্যাব ও দাঙ্গা পুলিশ তুলে নিন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর