Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু জিহাদের মৃত্যুতে ক্ষতিপূরণে হাইকোর্টের রায় বহাল


৫ আগস্ট ২০১৮ ১২:১৩

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় বাংলাদেশ রেলওয়ে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

রোববার (৫ আগস্ট) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুটি লিভ টু আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর ফলে ২০ লাখ টাকা ক্ষতিপুরণ দিতে হাইকোর্টের রায় বহাল থাকলো বলে জানিয়েছেন আইনজীবী।

আদালতে শিশু জিহাদের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম ও বাংলাদেশ রেলওয়ের পক্ষে ছিলেন আইনজীবী শহিদুল ইসলাম এবং ফায়ার সার্ভিসের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে আইনজীবী আব্দুল হালিম সাংবাদিকদের জানান, আপিল বিভাগ আজ রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন। এতে করে হাইকোর্টের ক্ষতিপূরণের রায় বহাল থাকলো।

জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি রায় দেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের হাইকোর্ট।

৯০ দিনের মধ্যে রেলওয়ে ও ফায়ার সার্ভিসকে দশ লাখ করে টাকা জিহাদের বাবা-মার কাছে হস্তান্তরের নির্দেশ দেন আদালত।

২০১৭ সালের ১০ অক্টোবর পূর্ণাঙ্গ এই রায় প্রকাশ করা হয়। রায়ে বলা হয়েছে, হাইকোর্টের এই আদেশের পরেও অন্য আইনে রেলওয়ে বা ফায়ার সার্ভিসের দায় থাকলে উক্ত দায় থেকে তারা মুক্তি পাবেন না।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। পরে ওই ঘটনায় সরকারি সংস্থাগুলোর দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ তুলে শিশুর পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন। ওই রিটের শুনানি নিয়ে আদালত আদেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর