Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যাপল লিফ স্কুল না সরানোয় অধ্যক্ষকে তলব


২৮ নভেম্বর ২০১৭ ১২:৫১

সারাবাংলা প্রতিবেদক

আদালতের নির্দেশের পরও ম্যাপল লিফ স্কুল ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে না সরানোয় প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আলী কারাম রেজাকে তলব করেছে হাইকোর্ট। আগামী ১২ ডিসেম্বর তাকে আদালতের হাজির হয়ে আদেশ কেন বাস্তবায়ন করা হয়নি তার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

পরে তিনি সাংবাদিকদের জানান, গত জুলাইয়ে আদালতের তলবে হাজির হয়ে স্কুলটির তৎকালীন অধ্যক্ষ বলেছিলেন, তিনি এখন আর অধ্যক্ষের দায়িত্বে নেই। ছেলে আলী কারাম রেজা অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। সে জন্য আদালত আলী কারামের কাছেই এর ব্যাখ্যা চেয়েছে। ১২ ডিসেম্বর আদালতে হাজির হয়ে তাকে ব্যাখ্যা দিতে হবে।

আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে ধানমণ্ডি এলাকার দুই বাসিন্দা এম এ মাসুদ এবং এম এ মতিন ২০১১ সালে হাইকোর্টে রিট আবেদন করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারির পাশাপাশি ধানমন্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ ও ব্যবসা  প্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয়।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন আদালত রায় দেয়, তিন বছরের মধ্যে ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে অননুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে হবে।

এর আগে বাণিজ্যিক এলাকা হিসেবে ঘোষণা করায় ধানমণ্ডি-২, ২৭ নম্বর সড়ক, সাতমসজিদ ও মিরপুর সড়কের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে না। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে ইংরেজি মাধ্যম স্কুল ম্যাপললিফ ইন্টারন্যাশনাল। গত বছরের ১ আগস্ট সে আবেদন খারিজ হয়ে যায়।

বিজ্ঞাপন

পরে আদালতের রায় কার্যকর না হওয়ায় আদালত অবমাননার আবেদন করে আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। সে আবেদনের শুনানি নিয়ে গত  ৩১ মে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ ৪ জুলাই ম্যাপল লিফের অধ্যক্ষকে তলব করার পাশাপাশি রুল জারি করে।

এজেডকে/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর