Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিখিত নয়, এমসিকিউ পদ্ধতিতেই রাবির ভর্তি পরীক্ষা


৬ আগস্ট ২০১৮ ১৭:০৭

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৮-১৯) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা লিখিতভাবে নেওয়ার সিদ্ধান্ত থেকে ফিরে আবারও এমসিকিউ পদ্ধতিতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ৩ সেপ্টেম্বর আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এই সেশনে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

সোমবার (৬ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয় উপউপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক সাহা বলেন, এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে। ইউনিট থাকবে ৫টি এবং পূর্বে ইউনিট প্রতি ১৬ হাজার শিক্ষার্থীর বলা হলেও সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষায় বসতে পারবেন। এদিকে ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির পরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ ও ২৩ অক্টোবর।

প্রশ্নের মান বণ্টনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পূর্বে যেভাবে প্রশ্ন করা হতো সেভাবেই থাকবে।

এর আগে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকীতে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান। তবে সোমবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত পরিবর্তন করে এমসিকিউ পদ্ধতির বিষয়টি চূড়ান্ত করা হয়।

এদিকে আসন সংখ্যা বাড়বে জানিয়ে বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখার উপরেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, দুইটি বিভাগে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। সেখানে ম্যাটেরিয়ালস সায়েন্স ও ব্যাংকিং ইন্সুরেন্স বিভাগে ১০টি করে আসন বেড়েছে এবং ব্যবসা ও বানিজ্য আইন বিভাগ যেখানে ৫০টি আসন রয়েছে। এই হিসেবে মোট আসন বাড়বে ৭০টি।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, এ বছর এমসিকিউর পাশাপাশি দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। তবে আগামী বছর থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না এবং লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাাংলা/এমআই

ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর