Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলমান আন্দোলন পোশাক শিল্পকে হুমকিতে ফেলবে: বিজিএমইএ


৬ আগস্ট ২০১৮ ১৮:২০

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন দেশের পোশাক শিল্পকে হুমকির মুখে ফেলতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন—বিজিএমইএ। সংগঠনটি বলছে, এরই মধ্যে অনেক ক্রেতা বাংলাদেশে তাদের ভ্রমণ বাতিল করেছে। রফতানিতে স্থবিরতা দেখা দিয়েছে। আর সবচেয়ে বড় যে ক্ষতি হবে তা হচ্ছে ভাবমূর্তির।

চলমান ছাত্র আন্দোলন ও উদ্ভুত পরিস্থিতি নিয়ে বিজিএমই ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সোমবার (৬ আগস্ট) সংগঠনটির পক্ষে এসব কথা বলা হয়। এতে লিখিত বক্তব্য পড়েন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

বিজিএমইএ সভাপতি বলেন, চলমান আন্দোলনে সবচেয়ে বেশি সংকটে পড়েছে রফতানিমূখী তৈরি পোশাক শিল্প। গত সপ্তাহে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক দিয়ে ঠিকমতো পোশাক শিল্পের আমদানি ও রফতানি পণ্য আনা নেয়া করতে পারেনি। ফলে, বন্দরে কন্টেইনার ভর্তি রফতানি পণ্য পড়ে আছে। আর জাহাজীকরণের অপেক্ষায়ও পড়ে আছে তৈরি পণ্য। এ অবস্থায় যানবাহন পরিস্থিতি স্বাভাবিক না হলে অনেক কারখানা স্টকলটের শিকার হবে। অনেক কারখানা এয়ার ফ্রেইট করতে বাধ্য হবে।

তিনি বলেন, এসব কারণে এই আন্দোলনের মাশুল দিতে হবে পোশাক শিল্পকে। আমরা যখন একর্ড ও এলায়েন্সের সকল শর্ত পূরণ করে নিজেদের মতো চলার প্রস্তুতি নিচ্ছি, তখন এ ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি আমাদের পিছিয়ে দেয়। ক্রেতাদেরও আস্থাহানি ঘটে। শিল্প ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, যা মোটেই কাম্য নয়।

তিনি আরও বলেন, আমরা এমন কোন কর্মকান্ড চাই না, যা মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বাধাগ্রস্ত ও স্থবির করে দেয়, অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যাহত করে, ব্যাবসা বাণিজ্য পিছিয়ে দেয়।

বিজ্ঞাপন

সিদ্দিকুর রহমান বলেন, শিক্ষার্থীরা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে সমস্যা কোথায়। এখন সেই সমস্যা সমাধানের দায়িত্ব আমাদের, সর্বোপরি রাষ্ট্রের। নিরাপদ সড়কের জন্য কঠোর আইন যেমন দরকার তেমনি এর প্রয়োগও নিশ্চিত করতে হবে। যাত্রী চালকসহ সবাইকে সচেতন হতে হবে। অপ্রাপ্তবয়স্ক চালক দ্বারা গাড়ি চালানো বন্ধ করতে হবে।

এক প্রশ্নের উত্তরে বিজিএমই সভাপতি বলেন, দুই একটি প্রতিষ্ঠান বলেছে ক্রেতারা তাদের ভ্রমণ বাতিল করেছে। তবে কোন অর্ডার বাতিল হয়নি। আমরা আশা করি, দ্রুত এই পরিস্থিতির উন্নতি ঘটবে। মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে হামলা বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এ ধরণের হামলার নিন্দা জানাই। আমেরিকান এম্বাসির গাড়িতে হামলা হয়েছে, এর জন্যে আমরা দুঃখিত। তবে এটি ব্যবসায় কোন আঘাত হানবে না। তবে, শিক্ষার্থীদের এ আন্দোলনের প্রভাবে ঠিক কতো ক্ষতি হয়েছে বা কতোজন বায়ার তাদের বাংলাদেশ ভ্রমণ বাতিল করেছে এ সংক্রান্ত কোন সঠিক পরিসংখ্যান দিতে পারেননি বিজিএমইএ সভাপতি।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর