Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাসের দাম বাড়লেও সহনীয় পর্যায়ে থাকবে: জ্বালানি প্রতিমন্ত্রী


৮ আগস্ট ২০১৮ ১৩:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: গ্যাসের দাম বাড়লেও সহনীয় পর্যায়ে থাকবে। বিইআরসি দাম বাড়ানোর দায়িত্বে আছে। তবে, আমার আশা দাম এমনভাবে বাড়ানো হবে যাতে চাপ সৃষ্টি না হয়।

বুধবার (৮ আগস্ট) সকালে সচিবালয়ে জ্বালানি দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মন্ত্রী বলেন, এ মাসের মধ্যেই গ্যাসের জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ শুরু হবে। এর ফলে বছর শেষে সারাদেশে কোনো গ্যাস সংকট থাকবে না বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ বলেন, আমরা চেষ্টা করছি নিরবচ্ছিন্ন গ্যাস দিতে। আমাদের গ্যাসও ফুরিয়ে আসছে। আগামিতে এর চাহিদা ব্যাপক হবে। সাগরের চারটা ব্লকে ডায়ইও (কোরিয়ান একটি কোম্পানি)  কাজ করছে। তারা মিয়ানমারেও কাজ করে।

গভীর সমুদ্র থেকে স্থলভাগে গ্যাস আনতে ৮ থেকে ৯ বছর সময় লাগতে পারে। এজন্য আমরা এলএনজিতে নজর দিয়েছি। তাছাড়া, গত তিন মাস ধরে পাইপ লাইনে এলএনজি সরবরাহেরও চেষ্টা করছি। চলতি মাসের ৯ আগস্টের পর নতুন এলএনজি সঞ্চালন শুরু করা হবে বলে জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

এলপিজি নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এখন পাইপলাইন ও এলপিজি গ্রাহকের পরিমাণ ৭০ লাখের বেশি। আমরা গত দেড় বছর ধরে চেষ্টা করছি এলপিজির দাম কিভাবে নির্ধারন করা যায়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে সাশ্রয়ী দামে কিভাবে সরবরাহ দেয়া যায় সে চেষ্টা করা হচ্ছে বলে জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর