Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোহেল তাজের ‘স্বৈরাচারী শাসন চেকলিস্ট’ স্ট্যাটাস সমর্থন রিজভীর


৮ আগস্ট ২০১৮ ১৪:২১

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: মহাজোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজের ফেসবুকে স্ট্যাটাসে দেওয়া ‘স্বৈরাচারী শাসন চেকলিস্ট’ বক্তব্যকে সমর্থন জানিয়ে বর্তমান সরকারের ‘সাইরেন বেজে গেছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (৮ আগস্ট) সকালে রাজধানীর নয়াপল্টন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সোহেল তাজ স্বৈরাচারী শাসকের বৈশিষ্ট্য হিসেবে কতগুলো পয়েন্ট উল্লেখ করেন তার ফেসবুকে। সেগুলোর মধ্যে রয়েছে ১. যখন সাধারণ মানুষ তার মুক্তচিন্তা ব্যক্ত করতে ভয় পায়, ২. যখন দল, সরকার এবং রাষ্ট্র একাকার হয়ে যায় আর সরকার কে সমালোচনা করলে সেটাকে রাষ্ট্রদ্রোহিতা বলে আখ্যায়িত করা হয়, ৩. যখন দেশের প্রচলিত নানা আইন এবং নতুন নতুন আইন সৃষ্টি/তৈরি করে তার অপব্যবহার করে রিমান্ডে নেওয়া এবং নির্যাতন করা হয়, ৪. বিনা বিচারে হত্যা ও গুম করে ফেলা হয়, ৫. রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সমূহকে ক্ষমতায় টিকে থাকার জন্য ব্যবহার করা হয়, ৬. আইন শৃঙ্খলা রক্ষাবাহিনী পুলিশসহ অন্যান্য সংস্থাকে পেটোয়া বাহিনী হিসেবে ব্যবহার করা হয়, ৭. যখন সাধারণ নাগরিকসহ সকলের কথা বার্তা, ফোন আলাপ, সোশ্যাল মিডিয়া পোস্ট মনিটর ও রেকর্ড করা হয়, ৮. যখন এই সমস্ত বিষয় রিপোর্ট না করার জন্য সংবাদমাধ্যম, সাংবাদিকদের গোয়েন্দা সংস্থা দিয়ে হুমকি দেওয়া হয়।

সোহেল তাজের এই চেকলিস্ট সমর্থন করে রিজভী বলেন, চলমান সংকট কাটাতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিকল্প নেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি বলেন, ১/১১ এর কুশিলব কারা? তাহলে আপনারা কে? আপনাদের আন্দোলনের ফসল ১/১১। আপনিই তো ১/১১ প্রক্রিয়াকে মহিমান্বিত করে তা ‘পাঠশালা’ হিসোবে আখ্যায়িত করেছিলেন।

বিজ্ঞাপন

রিজভী আরও বলেন, আপনাদের আন্দোলনের ফসলের বিরুদ্ধে এখন বিরূপ মন্তব্য করছেন কেন? তারা আপনাদের এতো প্রিয় ছিল যে, তাদের সব অপরাধ ও বেআইনি কাজ বৈধ করে দেবেন বলেছিলেন এবং ক্ষমতায় এসে তা-ই করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা এবিএম মোশারফ হোসেন প্রমুখ।

সারাবাংলা/এসও/এমআই/জেডএফ

রিজভী সোহেল তাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর