Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলারের অনুদান দিচ্ছে এডিবি


৯ আগস্ট ২০১৮ ১৫:৪৩

।। সারাবাংলা করেসপন্ডেন্ট।।

ঢাকা: মিয়ানমার থেকে বিতারিত হয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান দিচ্ছে এডিবি। (বাংলাদেশী টাকায় যা প্রায় ৮০০ কোটি টাকা)। এ জন্য বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি চুক্তি সই হয়েছে। এতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি শেষে কাজী শফিকুল আযম বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য এ সহায়তা খুবই প্রয়োজনীয়। এডিবির সঙ্গে আলোচনা শুরুর মাত্র দুই মাসের মাথায় অনুদান চুক্তি করা সম্ভব হলো। এজন্য এডিবির প্রেসিডেন্টসহ সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এডিবি মোট ২০ কোটি ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলারের চুক্তি হলো। প্রকল্পটি বাস্তবায়নের সফলতার উপর নির্ভর করে পরবর্তী ১০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে।

মনমোহন প্রকাশ বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ইআরডির সচিব সম্প্রতি এডিবির প্রেসিডেন্টের কাছে কক্সবাজারে আশ্রিত জনগোষ্ঠীর জন্য সহায়তা চেয়েছিলেন। সেই আহবানে সাড়া দিয়ে এডিবি দ্রুততম সময়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, এডিবির ইমারজেন্সি এ্যাসিসটেন্স প্রজেক্ট শীর্ষক অনুদানের আওতায় চলমান প্রকল্পটির উদ্যোগী বিভাগ হলো স্থানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং বিদ্যুৎ বিভাগ। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর , সড়ক ও জনপথ অধিদপ্তর এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এ চারটি সংস্থার মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটি চলতি বছর থেকে ২০২০ সাল পর্যন্ত মেয়াদে বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের আওতায় কম্পোনেন্ট গুলো হচ্ছে, রাস্তার উন্নয়ন, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুৎ সংযোগ ও রান্নার জন্য জ্বালানি সরবরাহ এবং পরিবেশ উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়ানো।

প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশ কক্সবাজারে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত জনগোষ্ঠিকে জরুরি প্রয়োজন মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সহযোগীতা করা। এটি বাস্তবায়নে মোট প্রাক্কলিত ব্যয় ১২ কোটি ডলার। এর মধ্যে এডিবি বিশেষ তহবিল থেকে বাংলাদেশ সরকারের অনুকুলে ১০ কোটি মার্কিন ডলার অনুদান দেবে। অবশিষ্ট ২ কোটি মার্কিন ডলার বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে খরচ করতে হবে।

সূত্র জানায়, ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্য হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসাবে সহায়তা দিচ্ছে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির ঋণ সহায়তার পরিমান প্রায় ২১ বিলিয়ন এবং অনুদান সহায়তা ১ দশমিক শুন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার।

সারাবাংলা/জেজে/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর