Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ব্যক্তির দিকে তাকিয়ে থাকলে হবে না: ড. কামাল


৯ আগস্ট ২০১৮ ২০:২৮

বক্তব্য রাখছেন ড. কামাল হোসেন

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: জাতীয় ঐক্য প্রক্রিয়ায় নির্দিষ্ট কোনো ব্যক্তি, দল বাং সংগঠনের দিকে তাকিয়ে থাকলে হবে না বলে মন্তব্য করেছেন ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র উদ্যোক্তা ড. কামাল হোসেন।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘গণতন্ত্র রক্ষায় রাষ্ট্রের মালিক জনগণের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ এ আলোচনা সভা আয়োজন করে।

ড. কামাল হোসেন বলেন, ‘কোনো নেতা-নেত্রীর ওপর ভর করে গণতন্ত্র হয় না। গণতন্ত্র হয় জনগণের ঐকান্তিক প্রচেষ্টায়। বঙ্গবন্ধুর কী কথা ছিল?— জনগণের মধ্যে গণজাগরণ সৃষ্টি হয়েছিল বলে আমি পেরেছি। আমি ওনার পাশে থেকে এক হাজার বার জনগণের গুণগান শুনতে পেরেছি।’

‘এই শিক্ষা আমার মধ্যে আছে বলে, আমি আপত্তি করি— কামাল হোসেনের নেতৃত্বে! আরে কিসের নেতৃত্বে! আপনাদের সকলের নেতৃত্বে। সকলেই নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখেন। ধরে নেন বঙ্গবন্ধু জেলে আটকা পড়েছিল। বাঙালি কি বলেছিল আমরা অপেক্ষা করব? উনি জেল থেকে বেরিয়ে এসে নেতৃত্ব দিলে আমরা যুদ্ধ করব?’— প্রশ্ন ড. কামাল হোসেনের।

তিনি বলেন, ‘কোনো ব্যক্তিকে কেন্দ্র করে ভবিষ্যৎ চিন্তা না করা। আমার কথা তো চিন্তা করাই উচিত না। আমি এখান থেকে নেমে লিফটে নামতে নামতে দেখবেন যে নাই! মানুষের জীবনের কোনো নিশ্চয়তা নাই। আর ৮০ বছর বয়স হলে তো আরো নাই। অবশ্য নিরাশ হওয়ার কোনো কারণ নাই। আমি যদি দুইদিনও বেঁচে থাকি আপনাদের সঙ্গেই থাকব, উৎসাহিত করব।’

অন্যদের মধ্যে বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠিাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীনসহ জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/একে

গণফোরাম জাতীয় ঐক্য ড. কামাল

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর