Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহাসড়কে গরুর বাজার নয়, ট্রাক থামানোতে নিষেধাজ্ঞা


১১ আগস্ট ২০১৮ ১৬:৪৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: মহাসড়কে কোনোভাবেই কোরবানির প্রাণীর বাজার বসতে দেওয়া হবে না, বলে জানিয়েছেন চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) নূরে আলম মিনা। এ ছাড়া চাঁদাবাজি ঠেকাতে সড়ক-মহাসড়কে প্রাণীবোঝাই যানবাহন থামানোর ওপর নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন তিনি।

শনিবার (১১ আগস্ট) চট্টগ্রামে এক মতবিনিময় সভা শেষে প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার এসব কথা জানিয়েছেন।

উপলক্ষে সড়ক-মহাসড়কে ট্রাফিক ব্যবস্থাপনা ও কোরবানির প্রাণীর হাটের নিরাপত্তা নিয়ে নগরীর হালিশহরে জেলা পুলিশ লাইনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এসপি বলেন, সুনির্দিষ্ট তথ্য ছাড়া সড়কে কোরবানির গরুবোঝাই কোনো ট্রাক থামানো যাবে না। মাঠ পর্যায়ে দায়িত্বরত পুলিশকে আমরা এই বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছি। যদি সুনির্দিষ্ট তথ্যও থাকে, সহকারি পুলিশ সুপার কিংবা তদুর্ধ কর্মকর্তার উপস্থিতিতে ট্রাক থামাতে পারবেন মাঠের পুলিশ সদস্যরা।

‘কোরাবানির প্রাণী পরিবহনের ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে যেন কানো অভিযোগ না আসে। এটা একেবারেই শুনতে চাই না। যদি প্রাণীর ট্রাক থেকে চাঁদা আদায়ের কোনো তথ্য কেউ দিতে পারেন, অনুরোধ করব, এখন সবার হাতে হাতে স্মার্টফোন, ছবি তুলে যেন আমাদের দেওয়া হয়, তাহলে কঠোর অ্যাকশন নেব। অনেক সময় পুলিশ সদস্যরা সরাসরি নন, দালালরাও চাঁদাবাজি করেন। সেই তথ্যও যদি আমরা পাই, যথাযথ অাইনি পদক্ষেপ নেব।’

নূরে আলম মিনা বলেন, কোরবানির আগে অন্তঃত সপ্তাহখানেক সড়ক- মহাসড়কে যানজট আমাদের জন্য একটি বড় সমস্যা। এ জন্য আমরা মহাসড়কে কোনোভবে গবাদি প্রাণীর হাট বসতে দেব না। তিন শিফটে আমাদের তিনহাজার পুলিশ সদস্য চব্বিশ ঘণ্টা দায়িত্ব পালন করবে। হাইওয়ে পুলিশ ও আমাদের সঙ্গে যৌথভাবে কাজ করবে। মহাসড়কে যাতে অনুমোদনবিহীন কোনো গাড়ী না চলে, আমরা সেটা দেখবো।

বিজ্ঞাপন

এসপি জানান, যেকোনো ধরনের অভিযোগ জানাতে এবং সেবা পেতে যোগাযোগের জন্য একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে। গোয়েন্দা কার্যক্রম অব্যাহত থাকবে। ঈদুল-আযহা ঘিরে যাতে কোনো জঙ্গি কর্মকাণ্ড না ঘটে সে বিষয়ে পুলিশ সতর্ক থাকবে।
মতবিনিময় সভায় পরিবহন মালিক-শ্রমিক নেতারা সড়ক-মহাসড়কের দুরবস্থার কথা তুলে ধরে বলেন, ভাঙাচোরা সড়ক মেরামত না করলে নিরাপদে যাত্রী পরিবহন সম্ভব হবে না।

জবাবে এসপি বিষয়টি জেলা প্রশাসনের সভায় তুলে ধরার আশ্বাস দেন। এসপি জানান, জালনোট ঠেকাতে কোরবানির প্রাণীর প্রত্যেক হাটবাজারে সনাক্তকরণ মেশিন স্থাপন করা হবে, থাকবে জেলা পুলিশের বুথ।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মুহাম্মদ রেজাউল মাসুদের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ ও যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সড়ক ও জনপদ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী সৌম্য তালুকদার, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম, জেলা ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক সমিতির মহা সচিব আবু মোজাফফর আহমেদ এবং জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুছা ও জেলার বিভিন্ন হাটের ইজারাদাররা।

সভায় চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা ও এ কে এম এমরান ভুঁইয়া এবং জেলার ১৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমআই

ঈদুল আযহা কোরবানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর