Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাহিত্যে নোবেলজয়ী ভি এস নাইপল আর নেই


১২ আগস্ট ২০১৮ ০৯:২১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নোবেল বিজয়ী ঔপন্যাসিক স্যার ভি এস নাইপল মারা গেছেন। পরিবারের সদস্যদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে ৮৫ বছর বয়সে নিজের লন্ডনের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৩২ সালের ত্রিনিদাদের একটি গ্রামে জন্ম নেন বিখ্যাত এই ঔপন্যাসিক। ভারতীয় বংশদ্ভুত এই লেখকের পুরো নাম বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল। আ হাউস ফর মিস্টার বিশ্বাস, আ বেন্ড ইন দ্য রিভারসহ ৩০টির বেশি বই লিখেছেন তিনি।

ভি এস নাইপলের স্ত্রী লেডি নাইপল বলেন, তিনি যেভাবে যাদের সঙ্গে বেঁচে থাকতে ভালোবাসতেন সেভাবেই জীবন কাটিয়ে গেছেন।

বুকার পুরস্কারজয়ী লেখক সালমান রুশদি এক টুইটে লিখেছেন, ‘রাজনীতি, সাহিত্য নিয়ে তার সঙ্গে সারাজীবন দ্বিমত করেছি৷ কিন্তু আজ মনে হচ্ছে আমি আমার প্রিয় বড় ভাইকে হারালাম। শান্তিতে থেকো নাইপল।’

ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ লিখেছেন, ‘ভি এস নাইপলের প্রয়াণ সংবাদটি অত্যন্ত দুঃখের। তার লেখায় কেবল ক্যারিবীয় নয়, এর বাইরের পৃথিবীর মানুষের বিশ্বাস, ঔপনিবেশিকতা আর চিত্র উঠে এসেছে। অ্যাংলো-ইন্ডিয়ানই শুধু নয়, গোটা সাহিত্য বিশ্বের জন্যই এ এক অপূরণীয় শূন্যস্থান।’

২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান ভি এস নাইপল। এর আগে ১৯৭১ সালে পান বুকার পুরস্কার।

হিন্দু ধর্মীয় রীতিনীতিতে বড় হওয়া ভি এস নাইপল লেখাপড়া করেছেন ত্রিনিদাদের কুইনস রয়্যালি কলেজে। কমনওয়েলথ বৃত্তি পেয়ে ১৯৫০ সালে যুক্তরাজ্যে যান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে।

সারাবাংলা/এসএমএন/পিএম

ভি এস নাইপল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর