Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের উন্নয়নে এখনো তিন চ্যালেঞ্জ: ড. শামসুল আলম


১২ আগস্ট ২০১৮ ১৩:১৯

।। সারাবাংলা করেসপন্ডেন্ট।।

ঢাকা: মানব উন্নয়নে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। কিন্তু তারপরও বাংলাদেশের উন্নয়নে এখনো রয়েছে তিনটি প্রধান চ্যালেঞ্জ। এগুলো হচ্ছে, মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য সেবা, আয় বৈষম্য কমানো এবং জলবায়ু পরিবর্তন। জাতিসংঘের ইউএনডিপির পরামর্শক সভায় বক্তারা এসব বিষয় তুলে ধরেছেন।

রোববার (১২ আগস্ট) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইউএনডিপি ও ইআরডির যৌথ উদ্যোগে এই পরামর্শক সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট ডিরেক্টর ড. সেলিম জাহান।

হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট তৈরির জন্য কিকি করা উচিত এবং কি ধরনের তথ্য প্রয়োজন সেক্ষেত্রে সরকারের পলিসি এবং বিভিন্ন বিষয় আলোচনা করতে এ পরামর্শ সভার আয়োজন করা হয়।

সভায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে বক্তব্য রাখেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। বৈদেশিক অর্থায়ন বিষয়ে বক্তব্য রাখেন ইআরডি সচিব কাজী শফিকুল আযম।

ড. শামসুল আলম বলেন, আয় বৈষম্য কমানোর ক্ষেত্রে আমাদের পদক্ষেপ রয়েছে। এসডিজির মূল কথাই হচ্ছে সবাইকে অন্তর্ভুক্ত করা। কাউকেই পেছনে ফেলে নয়। আমরা সেই দৃষ্টিকোন থেকেই সব ধরনের অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়ন করছি। তাছাড়া মানসম্মত শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় ও নানা পদক্ষেপ নেয়া হয়েছে। বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে আগের তুলনায় বরাদ্দ অনেক বেড়েছে। বৈষম্য কমাতে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ দিন দিন বাড়ছে। জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়ক্ষতি কমাতে এ্যাকশন প্লান বাস্তবায়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর