Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসবাসের অযোগ্যতায় ঢাকা দ্বিতীয়


১৪ আগস্ট ২০১৮ ১২:৪২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ঢাকা: দ্বিতীয়বারের মতো বসবাসের অযোগ্যতার দিক থেকে দ্বিতীয় স্থান দখল করেছে রাজধানী ঢাকা। প্রভাবশালী ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেনস ইউনিটের (ইআইইউ) ১৪০টি শহরের তালিকায় ১৩৯ নম্বরে স্থান পেয়েছে ঢাকা। এর আগে ২০১৫ সালেও একই তালিকায় শেষের দিক থেকে দ্বিতীয় স্থানটি ছিল ঢাকার দখলে।

বিশ্বজুড়ে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা, অপরাধ প্রবণতা, শিক্ষার হার এবং স্বাস্থ্যসেবা প্রাপ্তির মান বিবেচনায় নিয়ে এই তালিকা প্রকাশ করেছে ইআইইউ।

এ বছর বিশ্বের সবচেয়ে বাসযোগ্য নগরীর মর্যাদা অর্জন করেছে অস্ট্রিয়ার ভিয়েনা। এর জন্য ভিয়েনাকে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে পেছনে ফেলতে হয়েছে। এর ফলে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের বৈশ্বিক এই বার্ষিক সমীক্ষায় এই প্রথম ইউরোপের কোনো শহর প্রথম স্থান অর্জন করলো।

বাসযোগ্যতার দিক থেকে ভিয়েনা ও মেলবোর্নের পর শীর্ষে থাকা অন্য শহরগুলো হচ্ছে— জাপানের ওসাকা, কানাডার ক্যালগেরি, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যনাক্যুভার, জাপানের টোকিও, কানাডার টরেন্টো, ডেনমার্কের কোপেনহেগেন ও অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

অন্যদিকে, তালিকায় সবার শেষ স্থান, অর্থাৎ বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহরের (১৪০টি শহরের মধ্যে ১৪০তম) তকমা মিলেছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্কের। আর এর পরের স্থানটিই (১৩৯তম) ঢাকার।

দীর্ঘ সময় ধরে কোনো রাজনৈতিক অস্থিতিশীলতা না থাকলেও সামাজিক অস্থিরতা, জননিরাপত্তার অভাব এবং স্বাস্থ্যসেবার নিম্ন মানের জন্য ঢাকা বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় পেয়েছে দ্বিতীয় স্থান। বাসঅযোগ্যতায় তৃতীয় স্থানে রয়েছে নাইজেরিয়ার লাগোস শহর। এর পরের স্থানগুলোতেই রয়েছে পাকিস্তানের করাচি ও পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি শহরের নাম। যদিও আফগানিস্তানের রাজধানী কাবুল কিংবা ইরাকের রাজধানী বাগদাদের মতো শহরগুলোকে এই তালিকাতে রাখা হয়নি।

বিজ্ঞাপন

ইকোনমিস্ট বলছে, অপরাধ প্রবণতা, সামাজিক অসন্তোষ এবং জঙ্গিবাদ এসব শহরে জীবনমান নিম্নমুখী করতে একটি বড় ধরনের প্রভাব রাখছে।

আরও পড়ুন-

গর্ভবতীর জন্য ঝুঁকিপূর্ণ ঢাকা, এ শহর মাতৃত্বের নয়

সারাবাংলা/এমএ/টিআর

ইকোনমিস্ট ঢাকা বসবাসের অযোগ্যতায় ঢাকা দ্বিতীয় বাসযোগ্যতা রাজধানী ঢাকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর