Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ বছরে আওয়ামী লীগের আয় বেড়েছে ৪ গুণ


১৪ আগস্ট ২০১৮ ১৩:২৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগের আয় বেড়েছে চার গুণেরও বেশি। একই অনুপাতে বেড়েছে দলটির ব্যয়ও। দলীয় কার্যালয় হিসেবে নতুন ভবন তৈরির কারণে দলটির আয়-ব্যয় এ পরিমাণ বেড়েছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে নির্বাচন কমিশনে (ইসি) এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন দলের দফতর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ। ইসিতে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার পর তিনি এসব তথ্য জানান।

এর আগে, মঙ্গলবার দুপুর ১২টার দিকে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদের কাছে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেন আব্দুস সোবাহান গোলাপ। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আব্দুস সবুর।

পরে সাংবাদিকদের আব্দুস সোবহান গোলাপ বলেন, ২০১৭ সালে আওয়ামী লীগের আয় ছিল ২০ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৩৬ টাকা। এ বছর দলটির ব্যয় ছিল ১৩ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৩১৯ টাকা। বছর শেষে উদ্বৃত্ত ছিল ৬ কোটি ৬১ লাখ ৪৮ হাজার ১১৭ টাকা।

এর আগের বছর, অর্থাৎ ২০১৬ সালে আওয়ামী লীগের আয় ৪ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৯৭ টাকা এবং ব্যয় ৩ কোটি ১ লাখ ৮৪ হাজার ৫৯৯ টাকা ছিল বলে জানান তিনি।

এ সময় আওয়ামী লীগের দফতর সম্পাদক বলেন, ‘এ বছর আমরা দলের নতুন কার্যালয় নির্মাণ করেছি। এ কারণে শুকাঙ্ক্ষীদের কাছ থেকে অনেক দান-অনুদান এসেছে। ফলে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে আমাদের আয় ও ব্যয় অনেক বেড়েছে।’

তিনি বলেন, ‘গত বছর ভবন নির্মাণের জন্য আমরা ১০ কোটি টাকা অনুদান পেয়েছি। সমপরিমাণ অর্থই ভবন নির্মাণের পেছনে খরচ হয়েছে।’

বিজ্ঞাপন

আব্দুস সোবহান গোলাপ জানান, নেতাদের মাসিক চাঁদা, জেলাভত্তিক প্রাথমিক সদস্য সংগ্রহ ফি, সংসদ সদস্যদের ফি, সংরক্ষিত নারী আসরের মনোনয়ন ফরম বিক্রি, প্রাথমিক সদস্য ফরম বিক্রি, জেলা মঞ্জুরি ফি, ভবন নির্মাণের জন্য অনুদান, ব্যাংক সুদ ছিল ২০১৭ সালে আওয়ামী লীগের আয়ের উৎস। অন্যদিকে, বিভিন্ন প্রকাশনা, পোস্টারিং, নেতাকর্মী ও সাংবাদিকদের আপ্যায়ন এবং ভবন নির্মাণ ছিল দলের ব্যয়ের খাত।

আওয়ামী লীগের দফতর সম্পাদকের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালে ভবন নির্মাণে প্রাপ্ত অনুদান ছাড়াই দলের আয় ছিল ১০ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৩৬ টাকা। আর ভবন নির্মাণ ছাড়া ব্যয় ছিল ৩ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৩১৯ টাকা। সেই হিসাবে ভবন নির্মাণের এই অনুদান ছাড়াই ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালের দলের আয় বেড়েছে ৫ কোটি ৪০ লাখ ৬২ হাজার ৩৩৯ কোটি টাকা। আর ব্যয় বেড়েছে ৬১ লাখ ৬৩ হাজার ৭২০ টাকা।

একই হিসাবে ২০১৬ সালের আওয়ামী লীগের উদ্বৃত্ত তহবিলের পরিমাণ ছিল ১ কোটি ৮২ লাখ ৪৯ হাজার ৪৯৮ টাকা। আর ২০১৭ সালে দলের উদ্বৃত্ত তহবিল ছিল ৬ কোটি ৬১ লাখ ৪৮ হাজার ১১৭ টাকার। সে হিসাবে এই এক বছরের ব্যবধানে দলের উদ্বৃত্তও বেড়েছে সাড়ে তিন গুণের বেশি।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর