Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করে হাইকোর্টে দাখিলের নির্দেশ


১৪ আগস্ট ২০১৮ ১৫:৫৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকা শহরের সব ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করে আগামী তিন মাসের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ফায়ার সার্ভিস, রাজউক ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতি আদালত এ নির্দেশ দিয়েছেন।

জনস্বার্থে করা রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৪ আগস্ট) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে গুলশান শপিং সেন্টারের ছয় তলা ভবনের গ্যাস, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ওই ভবন কেন ধ্বংস করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এছাড়া ঢাকা শহরের ঝুঁকিপূর্ণ বিল্ডিং শনাক্ত করে রাজউক, গণপূর্ত মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিস নিরাপত্তামূলক পদক্ষেপ নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

ফায়ার সার্ভিসের অগ্নিপ্রতিরোধ নির্বাপণ আইন ২০০৩-এর আওতায় গুলশান শপিং সেন্টারকে ব্যবহারের অনুপোযোগী ঘোষণা করা হয়। এ কারণে ওই ভবন ভাঙার নির্দেশনা চেয়ে গত ৯ আগস্ট স্বদেশ নামে একটি এনজিও’র নির্বাহী পরিচালক মো. হানিফ জনস্বার্থে রিট দায়ের করেন হাইকোর্টে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জুবায়দা গুলশান আরা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

পরে ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, গুলশান শপিং সেন্টার নিয়ে আজ (মঙ্গলবার) রুল জারি হয়েছে। এই রুলে ঢাকা শহরে ঝুঁকিপূর্ণ বিল্ডিং শনাক্ত করে রাজউক, গণপূর্ত মন্ত্রণালয় ও ফায়ার সার্ভিস নিরাপত্তামূলক পদক্ষেপ কেন নেওয়া হচ্ছে না, তা জানতে চেয়েছেন আদালত। একইসঙ্গে গুলশান  শপিং সেন্টারের যে ছয় তলা ভবন আছে, সেই ভবনের গ্যাস, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ওই ভবন কেন ধ্বংস করতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়েও রুল জারি করেছেন।

বিজ্ঞাপন

রুলের পাশাপাশি আগামী তিন মাসের মধ্যে ঢাকা সিটির অত্যন্ত ঝুঁকিপূর্ণ ভবন শনাক্ত করে আদালতের একটি তালিকা দাখিল করতে রাজউক, গণপূর্ত মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিসকে অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন।

সারাবাংলা/এজেডকে/টিআর

ঝুঁকিপূর্ণ ভবন ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর