Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকার সঙ্গে যুদ্ধ বা আলোচনা কোনোটাই হবে না : খোমেনি


১৪ আগস্ট ২০১৮ ১৬:১৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যেকোন ধরনের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। সোমবার (১৩ আগস্ট) বেশ কয়েকটি টুইটার বার্তায় খোমেনি এ ধরনের ইঙ্গিত দেন।

ট্রাম্পকে উদ্দেশ্য করে খোমেনি বলেন, সাম্প্রতিক সময়ে আমেরিকার নেতারা আমাদের নিয়ে যাচ্ছেতাই বলে যাচ্ছেন। অবরোধ ছাড়াও তারা যুদ্ধের হুমকি দিচ্ছেন আবার আলোচনার কথাও বলছেন। এবার আমার কথা শুনুন, আমেরিকার সঙ্গে যুদ্ধ বা আলোচনা কোনটাই হবে না। ভিয়েনায় অনুষ্ঠিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া ফলে বর্তমান মার্কিন প্রশাসনের সাথে একই টেবিলে আবার বসা অসম্ভব।

ইরানের রাজনীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া খোমেনি স্পষ্ট করে পাঁচটি কারণ তুলে ধরে জানান, কেন ইরান আমেরিকার সাথে আলোচনায় বসবে না!

প্রথমত, মার্কিন প্রশাসকরা অর্থ ও ক্ষমতার উপর নির্ভরশীল। তারা আলোচনাকে ব্যবসায়িক চুক্তি হিসেবে ভেবে থাকে।

দ্বিতীয়ত, যেকোন আলোচনায় আমেরিকা নিজেদের অভিপ্রায় ঠিক করে নেয়। নিজের স্বার্থ ছাড়া তারা একবিন্দু ছাড় দেয় না।

তৃতীয়ত, তারা তৎক্ষণাৎ সুবিধা চায়। যদি তা না দেওয়া হয় তখন মার্কিনিদের তর্জন-গর্জন শুরু হয়ে যায়। যাতে অপরপক্ষ চুক্তি থেকে বেরিয়ে আসে।

চতুর্থত, তারা নগদ অর্থের হিসেব ভালো বুঝে। নিজেদের চাওয়াটা তাৎক্ষণিক বুঝে নেয় কিন্তু অন্যদের ক্ষেত্রে তেমনটি নয়। বড় বড় প্রতিজ্ঞা করে আমেরিকা বাহাবা পেতে চায় কিন্তু খুব ছোটখাট প্রতিজ্ঞাই তারা রাখে।

পঞ্চমত, দিনশেষে প্রতিজ্ঞা ভেঙ্গে ফেললে তারা অর্থের হিসেবটাই বুঝে নেয়।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাবার পরও সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার বলেছেন, তিনি ইরানের সাথে আলোচনায় আগ্রহী। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, ইরানের দাবি-দাওয়া নিয়ে তারা কাজ করে যাচ্ছেন যাতে নতুন করে একটি আলোচনার ক্ষেত্র প্রস্তুত করা যায়।

তবে খোমেনি এবার স্পষ্ট করেছেন চুক্তিতে নিজেদের শক্ত অবস্থান নিশ্চিত হওয়া ছাড়া ইরান যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসবে না। এক্ষেত্রে আমেরিকার সব তর্জন-গর্জন বৃথা।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন,

এবার ট্রাম্প-রুহানি বৈঠক?

আয়াতুল্লাহ আলী খোমেনি ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তি যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর