Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপরাধ স্বপনের, জেল খাটছেন অমর


১৪ আগস্ট ২০১৮ ১৮:৫৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: ২০০৪ সালে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধের পর গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার হয় স্বপন দাশ নামে একজন। ধরা পড়ার পর স্বপন নিজের নাম গোপন করে তার চাচাতো ভাই ‘অমর দাশের’ নাম উল্লেখ করে র‌্যাবকে বিভ্রান্ত করেন। এর ফলে ওই মামলায় দেড় মাস ধরে জেল খাটছেন অমর দাশ।

ঘটনার ১৪ বছর পর মঙ্গলবার (১৪ আগস্ট) চট্টগ্রাম নগরীর সদরঘাট থানা পুলিশ ফের স্বপনকে গ্রেফতার করেছে। কৌশলে নিজের চাচাতো ভাই অমরকে ফাঁসিয়ে দেওয়ার কথা স্বপন স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন বলে সারাবাংলাকে জানিয়েছেন সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দিন।

স্বপন দাশ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার উত্তর বামনডেঙ্গা গ্রামের দেবেন্দ্র জলদাশের ছেলে। অমর দাশ দেবেন্দ্র’র ভাই রেবতী জলদাশের ছেলে।

সদরঘাট থানার ওসি নেজাম উদ্দিন সারাবাংলাকে জানান, ২০০৪ সালের আগস্টে নগরীর ডবলমুরিং থানা এলাকায় বন্দুকযুদ্ধের পর স্বপনসহ চারজনকে গ্রেফতার করে র‌্যাব। স্বপন পায়ে গুলিবিদ্ধ হওয়ায় পঙ্গু হয়ে যান। তাদের ডাকাত হিসেবে উল্লেখ করে অস্ত্র ও বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা দায়ের হয়। ওই মামলায় তিন বছর জেল খেটে ২০০৭ সালে জামিনে বের হন স্বপন।

সদরঘাট থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ রুহুল আমীন সারাবাংলাকে বলেন- মামলা দায়েরের সময় স্বপনকে যখন তার নাম জিজ্ঞাসা করা হয়েছিল, তখন সে অমর দাশ বলে জানিয়েছিল। স্বাভাবিকভাবেই দুটি মামলার এজাহারে তার নাম ছিল অমর দাশ। ২০১৭ সালে অস্ত্র মামলায় ১৭ বছর এবং বিস্ফোরক আইনে ৫ বছরসহ মোট ২২ বছরের সাজা হয় স্বপনসহ (অমর) আসামিদের। এজাহারে স্বপনের (অমর) ঠিকানা লেখা আছে সদরঘাট থানা এলাকায়। সেই হিসেবে জামিনে বেরিয়ে পলাতক স্বপনের সাজা পরোয়ানা এসেছে সদরঘাট থানায়।

‘স্বাভাবিকভাবেই আমরা গত ৫ জুলাই অমরকে গ্রেফতার করি। আকস্মিক গ্রেফতারে অমর তো বিস্মিত হয়। প্রথমে আমরা ভেবেছিলাম, অমর অভিনয় করছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। পরে আমরা কারাগারে গিয়ে ২০০৪ সালে গ্রেফতার হওয়া আসামির শনাক্তকরণ চিহ্ন মেলাই। তখন ছবি সংরক্ষিত থাকত না। শনাক্তকরণ চিহ্নে মিল পাওয়া যায়নি। এরপর আমরা ওই মামলায় কারাগারে থাকা আসামি মতিনকে দিয়ে অমরকে শনাক্ত করার চেষ্টা করি। মতিন জানায়-২০০৪ সালে গ্রেফতার হওয়া আসামি (স্বপন) আর অমর একই ব্যক্তি নন ‘

রুহুল আমীন জানান, অমরের বিষয়টি প্রাথমিকভাবে নিশ্চিত হওয়ার পর স্বপনকে গ্রেফতারে অভিযান শুরু হয়। মঙ্গলবার সকালে নগরীর কদমতলী এলাকা থেকে স্বপনকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। গ্রেফতারের পর বিকেলে স্বপন আদালতে পুরো বিষয় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

ওসি নেজাম উদ্দিন সারাবাংলাকে বলেন, এখন নিয়ম অনুযায়ী আমরা পুরো বিষয়টি উল্লেখ করে আদালতে প্রতিবেদন দেব। তারপর নিরপরাধ অমর মুক্তি পাবেন বলে আশা করছি।

সারাবাংলা/আরডি/এমএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর