Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাইনিজ ভাষায় বাংলাদেশি ছাত্রের ‍কৃতিত্ব


১৪ আগস্ট ২০১৮ ২০:২৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: চাইনিজ ভাষায় অসাধারণ কৃতিত্ব দেখিয়েছে অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী নাফিস উদ্দিন খান। সম্প্রতি দেশটিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ভাষা প্রতিযোগিতায় স্বর্ণপদ জয় করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন নাফিস।

নাফিস গত মে মাসে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ২৮টি দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত মান্দারিন (চাইনিজ) ল্যাংঙ্গুয়েজ কম্পিটিশনে স্বর্ণ পদক অর্জন করেন। তার অবস্থান ছিলো পুরো বিশ্বের মধ্যে দ্বিতীয়। এর আগে ২০১৭ সালে ওই প্রতিযোগিতায় নাফিস ১০টি হাইস্কুল এবং একটি কলেজের মধ্যে প্রথম স্থান অধিকার করেন। একই বছরে ল্যাঙ্গুয়েজ পারফেক্ট কম্পিটিশনও রৌপ্য পদক অর্জন করে নাফিস।

নাফিস ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা জসিম উদ্দিনের ছেলে। সে অস্ট্রেলিয়ার মেলরোস হাইস্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়রত। গ্রামের বাড়ি পটুয়াখালীর বাউফলের কনকদিয়ায়।

এদিকে বিদেশের মাটিতে নাফিসের এমন কৃতিত্বপূর্ণ অর্জনে অভিনন্দন জানিয়েছে সেখানকার বাংলাদেশ হাইকমিশন। এক বার্তায় হাইকমিশন জানায়, অসংখ্য প্রতিযোগিকে পেছনে ফেলে নাফিসের এমন সাফল্য প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। ওই বার্তায় তার উত্তরোত্তর সাফল্যও কামনা করা হয়।

সারাবাংলা/এমএস/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর