Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় চালু হলো কোডারসট্রাস্ট বাংলাদেশ’র ২য় শাখা


১৪ আগস্ট ২০১৮ ২১:৪১

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক ফ্রিল্যান্স ট্রেনিং সেন্টার কোডারসট্রাস্ট ঢাকায় তাদের দ্বিতীয় শাখার কার্যক্রম শুরু করেছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)’র ইলেক্ট্রনিক্স কমপ্লেক্সে এই প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব এম আবদুল করিম।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান, অপটিম্যাক্স কমিউনিকেশনের চেয়ারম্যান ইকবাল বাহার ও বাংলাদেশে কোডারসট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর আতাউল গণি ওসমানী।

অনুষ্ঠানের শুরুতেই কোডারসট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর আতাউল গণি ওসমানি তার বক্তব্যে জানান, কোডারসট্রাস্ট বাংলাদেশের যুব সমাজকে প্রশিক্ষণের মাধ্যমে কর্মদক্ষ করে অনলাইনে কাজ করার একটি গ্লোবাল প্ল্যাটফর্ম দিচ্ছে।

এসময় তিনি বিভিন্ন সময় কোডারসট্রাস্টের প্রশিক্ষণ নিয়ে ফ্রি ল্যান্সার হিসেবে কাজ করছে এমন কয়েকজনের সঙ্গে পরিচয় করিয়ে দেন। এদের মধ্যে কড়াইল বস্তিতে থাকা যুবক থেকে শুরু করে ব্যাংকার, শিক্ষার্থী, গৃহবধুও রয়েছেন। ওসমানি বলেন, এখন পর্যন্ত ২৫০০ জন ফ্রিল্যান্সারকে কোডারসট্রাস্ট প্রশিক্ষণ দিয়েছে যারা নিজেদের পছন্দমতো সময় পছন্দমতো কাজ করছেন।

রাজধানীর বনানীতে কোডারসট্রাস্টের প্রথম প্রশিক্ষণ কেন্দ্র থেকেই এসব ফ্রিল্যান্সার তৈরি হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

পিকেএসেফের ব্যবস্থাপনা পরিচালক এম এ করিম বলেন, বাংলাদেশে সকলের মধ্যেই মাস্টার্স ডিগ্রি নেয়ার একটা প্রবণতা থাকে। কিন্তু এই ডিগ্রি নেয়ার ফলে তারা না ভালো চাকরি নিশ্চিত করতে পারে, না অপেক্ষাকৃত নিম্ন মানের চাকরি করতে পারে। এই সমস্যা সমাধানে ফ্রি ল্যান্সিং শেখার মতো কারিগরি শিক্ষা খুব সহায়ক বলে মত দেন তিনি।

অনুষ্ঠানে নরওয়ে থেকে কোডারসট্রাস্ট্র গ্লোবাল এর চেয়ারম্যান কাসটেন হেজেলডে, ডেনমার্ক থেকে কো-ফাউন্ডার ও বোর্ড মেম্বার ফার্ডিন্যান্ড জেরাফ এবং নিউইয়র্ক থেকে কো-ফাউন্ডার ও বোর্ড মেম্বার আজিজ আহমদ স্কাইপের মাধ্যমে যোগ দেন।

কাসটেন হেজেলডে বলেন, শিক্ষা এবং কাজের সুযোগ পাওয়া নাগরিকদের অধিকার। শুধু ইন্টারনেট ও ট্রেনিং-এর মাধ্যমে আমরা এটা করতে পারি।

আজিজ আহমদ বলেন, কোডারসট্রাস্ট একটি আন্দোলন, যা বাংলাদেশে তিন বছর আগে শুরু হয়েছে। দক্ষতা উন্নয়নের মাধ্যমে মানুষের সম্ভাবনাকে জাগিয়ে তোলাই আমাদের লক্ষ্য। এর মধ্য দিয়েই বাংলাদেশের কর্মশক্তিকে বিশ্ব বাজারের জন্য প্রস্তুত করতে আমরা কাজ করছি।

কোডারসট্রাস্টের এই কাজ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য অর্জনের পথেও সহায়ক বলে মত দেন তিনি।

সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান তার প্রাণবন্ত বক্তব্যে দিল্লির সুলতান কুতুবুদ্দিন আইবকের উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, কুতুবুদ্দিন আইবক যদি ক্রীতদাস থেকে দিল্লির সম্রাট হতে পারেন তাহলে নিজ প্রচেষ্টায় সকলেই তার নিজের জীবন মান উন্নত করতে পারবেন।

তিনি আরও বলেন, প্রতি বছর যে  সংখ্যক চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে মানুষের জন্মহার তারচেয়ে অনেক বেশি। এই অতিরিক্ত মানুষের কর্মসংস্থান তৈরি করতে ফ্রিল্যান্সিং ভালো ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞাপন

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, কারিগরি শিক্ষা শুধু কর্মসংস্থান করে না, কাজের বাস্তব অভিজ্ঞতাও দেয়। শিক্ষার্থীরা ফ্রিল্যান্সিং শিক্ষার মতো কারিগরি শিক্ষা নিয়ে নিজের পড়াশোনার খরচ নিজেই জোগাতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথি ও শিক্ষার্থীরা কোডারসট্রাস্টের নতুন শাখা ঘুরে দেখেন। সেখানে শিক্ষার্থীদের কোডারসট্রাস্টের শিক্ষা ব্যবস্থা ও সহায়ক বিষয় সম্পর্কে পরিচয় করিয়ে দেয়া হয়।

সারাবাংলা/এমএ/একে

কারিগরি শিক্ষা কোডারসট্রাস্ট কোডারসট্রাস্ট বাংলাদেশ ফ্রিল্যান্সিং

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর