Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘে বাংলাদেশ মিশনে জাতীয় শোক দিবস পালিত


১৬ আগস্ট ২০১৮ ১২:৪৭

।। সারাবাংলা ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) সকাল ৯টায় মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার হয়। শহীদদের উদ্দেশ্যে একমিনিট নীরবতা পালন ও দোয়া করেন মিশনের কর্মকর্তা-কর্মচারীরা।

সন্ধ্যে সাড়ে ৬টায় মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে জাতির পিতার ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মিশনের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এরপর বীর মুক্তিযোদ্ধাগণ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতির পিতার প্রকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, ‘জাতির পিতা জাতিসংঘে দেওয়া ভাষণে যে আহ্বান জানিয়েছিলেন তার মধ্যে স্পষ্টভাবে এসডিজি’র দারিদ্র নির্মূল, ক্ষুধা নির্মূল, সুস্বাস্থ্য ও কল্যাণ, মানসম্মত কাজ ও অর্থনৈতিক সমৃদ্ধি, শিল্প উদ্ভাবন ও অবকাঠামো, অসমতা হ্রাস, জলবায়ু পরিবর্তনে পদক্ষেপ, শান্তি, ন্যায় ও শক্তিশালী প্রতিষ্ঠান এবং বৈশ্বিক অংশীদারিত্বের উল্লেখ রয়েছে।’

যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থানরত জাতির পিতার খুনিদের দেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করার ক্ষেত্রে তিনি প্রবাসীদের ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বিশ্বের বুকে সগৌরবে এগিয়ে চলছে বাংলাদেশ।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্থায়ী মিশন ও কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর